অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশি ছাত্রের হামলার পরিকল্পনায়, প্রবাসী বাংলাদেশিদের প্রতিক্রিয়া

  • রোকেয়া হায়দার

1

1

বাংলাদেশি ছাত্র কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিস, নিউইয়র্কে সন্ত্রাসী হামলার পরিকল্পনা করেছিল বলে অভিযোগ। এ খবরে সবাই হতবাক। তার মা বাবাকে গোয়েন্দা হেফাজতে নিয়ে যাওয়া হয়েছে। ওয়াশিংটন – নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশীরাও আশ্চর্য্য। এ সম্পর্কে বিস্তারিত শুনুন রোকেয়া হায়দারের কাছে।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের স্থানীয় সময় আজ সকালে আমাদের টেলিফোনে জানিয়েছেন, আজ দুপরে পররাষ্ট্র দফতরে তার বৈঠকের পর তিনি নাফিসের ঘটনা সম্পর্কে বিস্তারিত খবরাখবর জানাতে পারবেন।
তবে দুদিন ধরে গোটা আমেরিকায় প্রবাসী বাংলাদেশীরা অবাক হয়ে বাংলাদেশী ছাত্র নাফিসের সন্ত্রাসী তত্পরতার পরিকল্পনা নিয়ে আলোচনা করছেন।
নিউইয়র্কে টেলিফোনে রয়েছেন দোভাষী সেলিম রেজা নুর। সেলিম প্রবাসী বাঙ্গালী মহলের প্রতিক্রিয়াটা কি ধরণের?নিউইয়র্কেই তো ঘটনা ঘটেছে।
‘ঘটনাটি এখানকার বাঙালীদের বিচলিত করেছে, বিস্মিত করেছে নিঃসন্দেহে। এদেশে বাঙালী সম্প্রদায় মুলতঃ সত্, পরিশ্রমী, ও পরিবার কেন্দ্রিক, যারা ধর্মীয়ভাবে উদার এই পরিচয় নিয়েই এতদিন সুনামের সাথে এ সমাজে মিলেমিশে থেকেছে’।
লস এঞ্জেলেস রয়েছেন সাইফুর ওসমানী জিতু। সাইফুর রহমান ক্যালিফোর্ণিয়ায় এই ঘটনায় সবাই কি মনে করছেন?
‘এখন এটি ক্যালিফোর্ণিয়ায় নয়, সমগ্র যুক্তরাষ্ট্রেই আলোচনার কেন্দ্রবিন্দু। এবং এখানে একটা মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে, যেমন – নাইন ইলেভেনের সময় ছিল মুসলমানদের ওপর, এবারে আঘাতটি এসে পড়ছে সরাসরি বাংলাদেশীদের ওপর। এতে সবচেয়ে বেশী ক্ষুব্ধ যেসব বাঙ্গালী ছেলেমেয়েরা এদেশে স্কুল-কলেজে এবং চাকরীতে রয়েছে, তাদেরকে এই ঘটনা একটা নাজুক পরিস্থিততে ঠেলে দিয়েছে। আবার কেউ কেউ মনে করছে এই একজন বাংলাদেশীর ঘটনার জন্য সারা দেশকে দোষারোপ করা যায় না। বাংলাদেশীরা নোবেল পুরস্কার লাভ থেকে নিয়ে অনেক ইতিবাচক কাজকর্ম করছেন। সব ক্ষেত্রেই বাংলাদেশের একটা অনুকুল অবদান রয়েছে’। ওদিকে কিছুক্ষণ আগে ঢাকা থেকে সংবাদদাতা মতিউর রহমান চৌধুরী টেলিফোনে জানান – চৌধুরী রিপোর্ট।
XS
SM
MD
LG