অ্যাকসেসিবিলিটি লিংক

কিউবায় যুক্তরাষ্ট্র গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে কাজ করবে , বললেন প্রেসিডেন্ট ওবামা


প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে যুক্তরাষ্ট্র কিউবার জনগনেল স্বাধীনতার জন্যে আরও জোরে সোচ্চার হবে। কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কথা ঘোষনা করে এবং ঐ কমিউনিস্ট নের্তৃত্বাধীন দ্বীপরাষ্ট্রে যুক্তরাষ্ট্রের দূতাবাস ঘোষণা করার পর পরই প্রেসিডেন্ট এ কথা বললেন ।

এ বি সি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে মি ওবামা বলেন যে তিনি বুধবার কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোকে বুধবার টেলিফোনে জানান যে যুক্তরাষ্ট্র গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে কাজ করে যাবে।

মি ওবামা বলেন যে তিনি আশা করেননি যে মি ক্যাস্ট্রো হঠাৎ করেই তাঁর সরকারে পরিবর্তন আনবেন তবে তিনি বলেন যে কিউবার ভেতরে প্রজন্মগত পার্থক্য ভবিষ্যতে আরও বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে উৎসাহিত করবে। তিনি কিউবায় যুক্তরাষ্ট্রের কুটনৈতিক উপস্থিতির গুরুত্বের ওপর জোর দেন । তিনি বলেন যুক্তরাষ্ট্রের একজন সক্রিয় রাষ্ট্রদূত সেখানে থাকলে একদলীয় ঐ রাষ্ট্রের ওপর প্রভাব বিস্তার করা সম্ভব হবে।

এর আগে হোয়াইট হাউজে এই চুক্তির কথা ঘোষণা করে মি ওবামা বলেন যে কিউবার প্রতি নতুন ভাবে এগুনোর সময় এসছে এবং গত ৫০ বছরের বিচ্ছিন্নতা কাজ করেনি।

ও দিকে মি ক্যাস্ট্রো এই সম্পর্কে বিষয়টি হাভানায় ঘোষণা করে বলেন আমাদের জনগণের কাছ থেকে মি ওবামার সম্মান ও স্বীকৃতি প্রাপ্য।

মঙ্গলবার এই দুই নেতা টেলিফোনে এক ঘন্টা ধরে আলাপ করেন এবং ১৯৬১ সালের পর এটিই হচ্ছে দু দেশের প্রেসিডেন্টের মধ্যে প্রথম ইতিবাচক যোগাযোগ।

একই সময়ে কিউবা আমেরিকান কন্ট্রাক্টর অ্যালান গ্রসকে মুক্তি দিয়েছে যাকে সেখানে যোগাযোগের যন্ত্রপাতি নিয়ে যাওয়ার জন্যে ২০০৯ সালে হাভানায় গ্রেপ্তার করা হয়।

XS
SM
MD
LG