অ্যাকসেসিবিলিটি লিংক

২০১৬ হতে পারে সবচেয়ে উষ্ণ বছর: প্রেসিডেন্ট বারাক ওবামা


সাপ্তাহিক ভাষণে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ২০১৪ সালকে ছাড়িয়ে ২০১৫ সাল হয়েছিল সবচেয়ে উষ্ণ বছর, যা ছাড়িয়ে যেতে পারে ২০১৬ সাল। তাই জলবায়ু পরিবর্তনকে সাম্প্রতিক সময়ের অন্যতম প্রধান ও জরুরী চ্যালেঞ্জ আখ্যা দিয়ে বারাক ওবামা বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিষয়ে যুক্তরাষ্ট্র নেতৃত্ব দিচ্ছে। প্রেসিডেন্ট বারাক ওবামার সাপ্তাহিক ভাষণ নিয়ে ভয়েস অফ আমেরিকার রিপোর্ট জানাচ্ছেন সরকার কবীরূদ্দীন।

প্রেসিডেন্ট ওবামা বলেছেন- জলবায়ু পরিবর্তন জনিত প্রতিরোধ সংগ্রামে আমেরিকা এখন বিশ্বে নেতৃত্বের অবস্থানে গিয়ে দাঁড়িয়েছে। তিনি তাঁর এ সপ্তাহের সম্প্রচার ভাষনে বলেছেন, আর এই যে জলবায়ু পরিবর্তন জনিত প্রতিরোধ সংগ্রাম এটা আমাদের কালে সবচেয়ে জরূরী চ্যালেঞ্জের রূপ পরিগ্রহ করেছে। প্রেসিডেন্ট ওবামা বলেন, সবচেয়ে উষ্ন বৎসর হিসেবে দু’ হাজার পনেরো সাল, দু’ হাজার চোদ্দর মাত্রাকেও ছাড়িয়ে গিয়েছে এবং এখন চলতি এ দু’ হাজার ষোলো সাল ঐ দু’ হাজার পনেরোর মাত্রাকেও অতিক্রম করতে চলেছে বলেই প্রতিয়মান হচ্ছে।

প্রেসিডেন্ট বলেন- গত সাড়ে সাত বছরে পরিচ্ছন্ন জ্বালানী ক্ষেত্রে আমরা উচ্চাভিলাশি বিনিয়োগে সক্ষম হয়েছি- সক্ষম হয়েছি কার্বন নি:সরণ খাতে ঐ উচ্চাভিলাশি হ্রাস সাধনেও। ফলে অর্জন পেয়েছি আমরা পরিচ্ছন্ন জ্বালানী সূত্রের সন্ধান লাভের ক্ষেত্রেও। আর এই যে পরিচ্ছন্ন এ সূত্র গুলো এসব, মূল্যের নিরিখেই শুধু যে তুলনামুলকভাবে ব্যয়সাধ্য তাই নয়, প্রচলিত জ্বালানীর চেয়ে তা পরিচ্ছন্নও বেশি।

প্রেসিডেন্ট ওবামা বলেন- জলবায়ু পরিবর্তন জনিত প্রতিরোধ সংগ্রামে এই যে আমেরিকার নেতৃত্বের অবস্থান তারই ফলোদয় দেখা গিয়েছে গত বছর প্যারিসে, প্রায় দু’ শতাধিক রাষ্ট্রের একত্রে সমাবেত হওয়ার মধ্যে দিয়ে যেখানে ইতিহাসের সবচেয়ে উচ্চকাংখি একটা চুক্তি সম্পাদন সম্ভব হয় এই একমাত্র যে বিশ্ব রয়েছে আমাদের, তারই সূরক্ষার নিশ্চয়তা বিধানে।প্রেসিডেন্ট ওবামা বলেন-ঐ ঐকমত্যের ভিতের ওপর গড়ে উঠবে আমাদের ভবিষ্যত প্রজন্মের সন্তান সন্ততির জন্যে শ্রেয়তরো-পরিচ্ছন্নতম এবং নিরাপদতম একটি বিশ্ব।

XS
SM
MD
LG