অ্যাকসেসিবিলিটি লিংক

পৃথিবী তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে তলিয়ে যাচ্ছে, এমন মন্তব্যকে নাকচ করলেন ওবামা


প্রেসিডেন্ট বারাক ওবামা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে কংগ্রেসের যৌথ সভায় তাঁর সপ্তম এবং শেষ ভাষণে প্রেসিডেন্ট হিসেব তাঁর অর্জনের কথা, এবং দেশের ভবিষ্যৎ সম্পর্কে তাঁর দূরদৃষ্টির কথা তুলে ধরেন।

প্রেসিডেন্ট হিসেবে তাঁর এই শেষ বছরে দেওয়া ভাষণে তিনি তাঁর উত্তরাধিকার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে প্রতিনিধি পরিষদের পূর্ণ কক্ষে দেওয়া ভাষণে, ওবামা অর্থনৈতিক বিষয়ে তার কার্যক্রমকে সমর্থন করে বলেন যে যারা দাবি করে যে আমেরিকার অর্থনীতি ক্ষয়িষ্ণু তারা কল্পিত কাহিনী ছড়িয়ে বেড়াচ্ছে।

প্রেসিডেন্ট বলেন আমরা ইতিহাসে এই প্রথম বেসরকারী পর্যায়ে চাকরি সৃষ্টির দীর্ঘ সময়ের সাফল্যের মধ্য খানে রয়েছি। এক লক্ষ চল্লিশ হাজার নতুন চাকরি সৃষ্টি হয়েছে যা কীনা ১৯৯০ ‘এর দশকের পর দু'বছর ব্যাপী সর্বোচ্চ চাকরি সৃষ্টি এবং বেকারত্বের হার অর্ধেক কমে গেছে।

কোটিপতি ডনাল্ড ট্রাম্পের মতো রিপাবলিকানরা যারা প্রেসিডেন্ট হতে চান তার পরোক্ষ সমালোচনা করে ওবামা সেই ধরণের রাজনীতিকে প্রত্যাখ্যান করেন, যা কীনা জাতি বা ধর্মের কারণে মানুষকে লক্ষবস্তুতে পরিণত করে।

প্রেসিডেন্ট ওবামা বলেন যে রাজনীতিকরা যখন মুসলমানদের অপমান করেন, মসজিদ যখন তছনছ করা হয়, কিংবা শিশুকে ভীতি প্রদর্শন করা হয়, তখন আমরা মোটেই নিরাপদ হই না। সেটা ভুল। এ সব ঘটনা বিশ্বের চোখে আমাদের ছোট করে দেয়। এর ফলে আমাদের পক্ষে লক্ষ্য অর্জন সম্ভব হয় না এবং দেশ হিসেবে আমাদের পরিচিতি প্রতারিত হয়।

তবে তিনি হুশিয়ার করে দেন যে ইসলামি সন্ত্রাসীদের কারণে আমাদের অস্তিত্ব নিয়ে উদ্বিগ্ন না হবার কোন কারণ নেই। তিনি তাদের সতর্ক করে দেন যারা বলছে যে পৃথিবীটা তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে তলিয়ে যাচ্ছে।

ওবামা ডেমক্র্যাট এবং রিপাবলিকানদের মধ্যে গভীর রাজনৈতিক বিভাজন নিয়ে আফসোস করেন তবে তিনি সঙ্কল্প প্রকাশ করেন যে তাঁর দায়িত্বের এই শেষ বছরেও তিনি, তাঁর নীতির লক্ষ্য অর্জনে কাজ করা থেকে বিরত হবেন না।

XS
SM
MD
LG