অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকানদের নিরাপত্তার চেয়ে আমার বড় কোন দায়িত্ব নেই-জাতির উদ্দেশ্যে দেয়া ভাষনে প্রেসিডেন্ট বারাক ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে জাতির উদ্দেশ্যে অত্যন্ত গুরুত্বপূর্ন ভাষণ দিয়েছেন । ভাষনে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকদের নিরাপত্তার জন্য সবকিছু করা হচ্ছে বলে আশ্বাস্থ করেন ।

১৩ মিনিটের ঐ ভাষনের শুরুতে প্রেসিডেন্ট বলেন, গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার সান বার্নাডিনোর বন্দুক হামলাকে, নিরীহ মানুষকে হত্যার সন্ত্রাসী পরিকল্পনা হিসাবে বর্ননা করেছেন । দুই হামলাকারী সম্পর্কে প্রেসিডেন্ট বলেন—তারা ছিল ইসলামের বিকৃত ব্যাখ্যার অন্ধকার পথ অনুসরনকারী । কিন্তু তারা বিদেশী কোন সন্ত্রাসী সংগঠনের নির্দেশে ঐ হামলা চালিয়েছিল, অথবা যুক্তরাষ্ট্রে কোন বৃহত্তর ষড়যন্ত্রের অংশ ছিল কিনা -তার কোন প্রমান এখনো পাওয়া যায়নি ।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী সৈয়দ রিজওয়ান ফারুক ও তার পাকিস্তানি স্ত্রী তাসফিন মালিক পাইপ বোমা হামলার পরিকল্পনাও করেছিল । তারা একটি বৃহৎ কালো ইউটিলিটি গাড়িতে পালিয়ে যেতে ব্যর্থ হয় । আর ঐ গাড়িতেই পাইপ বোমাটি রাখা ছিল। গাড়িটি চিহ্নিত হবার পর পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে তারা নিহত হয়। কি কারনে তারা ঐ হামলা চালিয়েছিল তা তদন্ত করে দেখছে এফবিআই। তিনি বলেন—

“আমি দায়িত্ব নেয়ার পর থেকে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে সন্ত্রাসীদের দমনে অনুমতি দিয়েছি। কারন আমি জানি- তারা কতটা বিপদজনক । আমেরিকানদের নিরাপত্তার চেয়ে আমার বড় কোন দায়িত্ব নেই।“

প্রেসিডেন্ট ওবামা বলেন-- সন্ত্রাসী হুমকির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র তার নিরাপত্তা ব্যবস্থা শক্ত করেছে. তিনি বলেন- গোয়েন্দা এবং আইন শৃঙ্খলা রক্ষাকারী সংস্থা দেশে এবং বিদেশে অগণিত ষড়যন্ত্র ব্যর্থ করে দিয়েছে। প্রেসিডেন্ট বলেন- যুক্তরাষ্ট্রের সামরিক ও সন্ত্রাসদমনে নিয়োজিত পেশাদাররা নিরলসভাবে বিদেশী সন্ত্রাসী নেটওয়ার্ক পিছনে তাড়া করেছে এবং বিভিন্ন দেশে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয় গুলোকে ব্যাহত করছে।

তিনি বলেন—সন্ত্রাসীরা গত কয়েক বছরে গণ গুলিবর্ষণের মত সহিংসার কম জটিল পন্থা অনুসরন করছে। যা আমাদের সমাজে সব খুব সাধারণ।

রাষ্ট্রপতির ভাষণে কোন নীতির পরিবর্তন বা ঘোষণা অন্তর্ভুক্ত ছিল না। বরং এর পরিবর্তে তিনি ও তার প্রশাসন যে সন্ত্রাসবাদের হুমকিকে গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে, তা আমেরিকানদের আশ্বস্ত করেছেন।
ওবামা বলেন, তিনি বুঝতে পারেন যে আমেরিকানরা জানতে চান, তারা একটি ক্যান্সারের মুখোমুখি এবং এর কি কোন তাৎক্ষনিক প্রতিকার নেই? কিন্তু তিনি প্রতিশ্রুতি দেন যে- আমারা আইএস এবং আমাদের ক্ষতি করতে চায় এমন যে কোন সংগঠনকে ধ্বংস করবো।

প্রেসিডেন্ট ওবামা আবারো বলেন, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সন্ত্রাসী নেতারা পৃথিবীর যেখানেই থাকুক না কেন তাদের খুঁজে বের করে গ্রেফতার করবে। এবং আইএসকে পরাজিত করতে যুক্তরাষ্ট্র- সিরিয়ান এবং ইরাকের সেনাবাহিনীকে যন্ত্রপাতি এবং প্রশিক্ষন অব্যহত রাখবে ।

প্রেসিডেন্ট বলেন- সন্ত্রাসীদের অর্থায়ন এবং অন লাইনে পঙ্কিল মতাদর্শ প্রচারের মাধ্যমে আরো সদস্য সংগ্রহের উদ্যেগকে প্রতিহত করতে যুক্তরাষ্ট্র, বন্ধু ও জোটের সঙ্গে একত্রে কাজ করবে। এবং আর্ন্তজাতিক সম্প্রদায় একটি নির্দিষ্ট সময়ে সিরিয়া যুদ্ধের ইতি টানতে কাজ শুরু করেছে।

প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র কংগ্রেসের দায়িত্বের কথাও মনে করিয়ে দেন। তিনি বলেন-

“বেশ কিছু পদক্ষেপ কংগ্রেসকে এখনই নিতে হবে। যাতে নো ফ্লাই তালিকার কেউ বন্দুক কিনতে না পারে- এমন নিশ্চয়তা তৈরী করার মধ্য দিয়ে শুরু করতে হবে।“ তিনি Gun Law আরো কঠোর করতে আইন প্রনেতাদের প্রতি আহবান জানান। প্রেসিডেন্ট, সম্ভাব্য হত্যাকারীদের হাতে যাতে বন্দুক পৌঁছানো প্রতিহত করার কথা বলেন। কারন এটা জাতীয় নিরাপত্তার বিষয় বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ইরাক ও সিরিয়ায় দীর্ঘ মেয়াদী ও ব্যয়বহুল স্থল যুদ্ধে আমাদের জড়ানো উচিত হবে না।

সবশেষে প্রেসিডেন্ট ওবামা, দেশের মুসলমানদের বিরুদ্ধে বিরুপ না হবার অনুরোধ করেন। তিনি বলেন- পশ্চিম ও ইসলামের মধ্যে যুদ্ধের স্ফুলিঙ্গ দ্বারা ইসলামিক স্টেট পরিচালিত হচ্ছে। তিনি যুক্তরাষ্ট্র ও বিশ্বের অন্যান্য মুসলমানদের সন্ত্রাসবাদের বিরুদ্ধে সজাগ থাকার আহবান জানান।

প্রেসিডেন্ট ওবামা বলেন, তিনি আত্মবিশ্বাসী যে- আমরা এই মিশনে সফল হবো কারন আমরা ইতিহাসের সঠিক পাশে আছি। তিনি আমেরিকনাদের ভয় না পাওয়ার আহবান জানান। কারন, স্বাধীনতা ভয়ের চেয়ে বেশি শক্তিশালী।

ওভাল অফিস থেকে এটা ছিল প্রেসিডেন্টের তৃতীয় ভাষণ । অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ে যখন প্রেসিডেন্টরা কিছু বলতে চান তখনই তারা ওভাল অফিস ব্যবহার করেন । ওবামা সবশেষ ভাষণ দেন সেখান থেকে যখন তিনি ২০১০ সালে ইরাকে যুক্তরাষ্ট্রের যুদ্ধ তৎপরতা অবসানের কথা ঘোষণা করেন।

XS
SM
MD
LG