অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বারাক ওবামা এখন তাঁর আফ্রিকা সফর সাঙ্গ করেছেন । সফরে সমাপনী টেনে বলেছেন – সঠিক পথ এখতিয়ার করতে পারলে , মহাদেশটির মানুষ সমৃদ্ধির একটা নতুন যুগের জোয়ার বইয়ে দিতে পারেন ।এক সময় ট্যানযানিয়ার যে বিদ্যুত কারখানাটি অচল পড়ে ছিলো সেটা পরিদর্শন করে , সেখানে বক্তৃতা দিয়ে ওখান থেকেই রওনা হন মি:ওবামা । যুক্তরাষ্ট্র ও ট্যানযানিয়ার যৌথ উদ্যোগে কারখানাটি আবার সচল হয়েছে ।
আফ্রিকার আরো মানুষ যাতে বিদ্যুত পেতে পারেন , মহাদেশটির অর্থনীতি যাতে আরো চাঙ্গা হয়ে উঠতে পারে সে লক্ষে প্রেসিডেন্ট তাঁর এই নতুন ৭ শ’ কোটি ডলারের কর্মসূচী উন্মোচন করেন ।
দারেস সালাম বিমানবন্দরে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তাঁর সপ্তাহব্যাপি আফ্রিকা সফরের সমাপ্তি ঘটে । সেখানে প্রেসিডেন্টকে বিদায় সম্ভাষন জানান প্রেসিডেন্ট জাকায়া কিকওয়েতে – শত শত মানুষ তখন হাত নেড়ে , ঝান্ডা দুলিয়ে , হর্ষধ্বনি করে প্রেসিডেন্টকে বিদায় জানান ।
এর আগে মঙ্গলবারেই , যুক্তরাষ্ট্রের দারেস সালাম দূতাবাসে ১৯ শ’ ৯৮ সালের বোমা হামলায় নিহত ১১ জনের প্রতি শ্রদ্ধা জানাতে সাবেক প্রেসিডেণ্ট জর্জ ডাব্লিউ বুশ , মি:ওবামার সঙ্গে পূস্পস্তবক অর্পন অনুষ্ঠানে যোগ দেন ।
XS
SM
MD
LG