অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়ায় সম্পৃক্ত রুশদের ওপর ওবামার অতিরিক্ত নিষেধাজ্ঞা ঘোষণা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার সঙ্গে ক্রাইমিয়ার একত্রীকরণের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করেছেন । হোয়াইট হাউজের রোজ গার্ডেনে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট বলেন যে তিনি আরও কয়েকজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা জারি করছেন যারা কৃষ্ণসাগরের তীরে ঐ উপদ্বীপ দখলে রাশিয়ার তৎপরতায় সম্পৃক্ত ছিল।এর আগে যুক্তরাষ্ট্র ইউক্রেনে ক্রেমলিনের তৎপরতার সঙ্গে সম্পৃক্ত ২১ জনের ভ্রমণ ও অর্থনৈতিক কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

প্রেসিডেন্ট আরও বলেন যে তিনি এই নিষেধাজ্ঞা আরও সম্প্রসারিত করার কথা বিবেচনা করছেন যা কীনা ব্যক্তিবিশেষ ছাড়া ও রুশ অর্থনীতির ক্ষেত্রে প্রযোজ্য হবে।

মি ওবামা বলেন যে তিনি ক্রাইমিয়ার পরিস্থিতি নিয়ে গভীর ভাবে উদ্বিগ্ন এবং তিনি রাশিয়ার কর্মকান্ডের বিরুদ্ধে পাল্টা জবাব দিতে ইউরোপীয় বন্ধু রাষ্ট্রগুলোর সঙ্গে কথা বলছেন।

ওদিকে ইউরোপীয় ইউনিয়ন , রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তুতি নিচ্ছে। জার্মান চান্সালার আঙ্গেলা মার্কেল বৃহস্পতিবার সে দেশের সংসদে বলেন যে ইউরোপীয় ইউনিয়ন , তৃতীয় লেভেল পর্যন্ত পদক্ষেপ উন্নত করতে চায় , যার মানে হচ্ছে পরিস্থিতির অবনতি হলে অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি হতে পারে।


এ দিকে রুশ সংসদের নিম্ন কক্ষ , স্টেট ডুমা ইউক্রেন থেকে ক্রাইমিয়াকে নিয়ে একীভূত করার ব্যাপারে আইন ব্যাপক ভোটে অনুসমর্থন করেছে।

আজই বিধায়করা এ ব্যপারে ভোট দেয় এবং সংসদের উচ্চ কক্ষ , দ্য ফেডারেশান কাউন্সিলে এ ব্যাপারে আগামিকাল ভোট নেয়া হবে।

গত রোববার ক্রাইমিয়ার জনগণ একটি আঞ্চলিক গণভোটে ইউক্রেন থেকে স্বাধীনতার পক্ষে ভোট দেয় যাতে করে তার রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত হতে পারে।
XS
SM
MD
LG