অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা আসিয়ান দেশগুলোর প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন


.

.

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা , দক্ষিণ চীন সাগরে চলমান আঞ্চলিক বিবাদ নিয়ে উত্তেজনা হ্রাসের লক্ষে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। ক্যালিফোর্নিয়ায় আসিয়ানের নিরাপত্তা ও অর্থনৈতিক বিষয়ক শীর্ষ বৈঠকে দক্ষিণ পুর্ব এশিয়ার নেতাদের সঙ্গে আলোচনার শেষ দিন মি ওবামা বলেন যে নেতারা এটা নিশ্চিত করেছেন যে শান্তিপূর্ণ এবং বৈধ উপায়ে এই বিরোধের নিস্পত্তি ।

তিনি বলেন গত দু দিনে আমার অন্যতম প্রধান বার্তাই হচ্ছে আসিয়ান এবং এর জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি । সেই প্রতিশ্রুতি এখন যেমন দৃঢ় তেমনি দৃঢ় এবং স্থায়ী থাকবে আসছে দিনগুলোতেও। তিনি আরও বলেন যুক্তরাষ্ট্র এবং আসিয়ান আঞ্চলিক শৃঙ্খলার প্রতি আমাদের দৃঢ় প্রতিশ্রুতি আবার ও নিশ্চিত করছি যেখানে আন্তর্জাতিক নিয়ম কানুন এবং ছোট বড় সব দেশের অধিকার সমুন্নত রাখা যায়।

তিনি আরও ভূমি দখল বন্ধ করার আহ্বান জানান। বেইজিং সরকার যে নতুন নির্মাণ কাজ এবং দ্বীপ তৈরির মাধ্যমে , বিতর্কিত অঞ্চলে নিজের দাবি স্থাপনের চেষ্টা করছে ওবামা সেই প্রসঙ্গে এ কথা বলেন।

ক্যালিফোর্নিয়ার সানিল্যান্ডের এই বৈঠকের উদ্দেশ্য ছিল , বানিজ্য ও বিনিয়োগ আকর্ষণের লক্ষে উদ্যোগ ও উদ্ভাবনকে চাঙ্গা করে তোলা। প্রেসিডেন্ট ওবামা বলেন আসিয়ান দেশগুলোর মধ্যে আইনের শাসন , বৌদ্বিক সম্পদ রক্ষা এবং শিক্ষাখাতে বিনিয়োগের ব্যাপারে আসিয়ান দেশগুলোর কড়া সমর্থন রয়েছে। তবে তিনি থাইল্যান্ডে অসামরিক শাসনের প্রত্যাবর্তনের আহ্বান জানান এবং বলেন যে যুক্তরাষ্ট্র , দক্ষিণ পুর্ব এশিয়ার জনগণের সঙ্গেই থাকবে যারা আইনের শাসনকে সমুন্নত রাখবে এবং মানবাধিকারে অগ্রগতি অর্জন করবে।

XS
SM
MD
LG