অ্যাকসেসিবিলিটি লিংক

অত্যন্ত প্রতিযোগিতামূলক প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভের পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ওবামা হোয়াইট হাউজে একান্ত এক অনুষ্ঠানে তাঁর স্ত্রী মিশেল ওবামার একটি বাইবেলের ওপর হাত রেখে রোববার দ্বিতীয় মেয়াদের জন্যে আইনি ভাবে শপথ নিয়েছেন। প্রধান বিচারপতির পরিচালনায় মি ওবামা শপথ গ্রহণ করেন।

যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টকে ২০শে জানুয়ারী বাধ্যতামূলক ভাবে শপথ গ্রহণ করতে হয়। এ বছর দিনটি রোববার হওয়ায় , প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট আবারও জনসমক্ষে ক্যাপিল ভবনের অলিন্দে দাড়িয়ে দ্বিতীয় বার শপথ নেবেন। এ বছর মনে করা হচ্ছে , প্রায় আট লক্ষ লোক এই শপথ অনুষ্ঠানে যোগ দেবেন। ওবামা যখন প্রথম আফ্রিকান আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন , তখন সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় ২০ লক্ষ লোক।

এর আগে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে আজ রোববার একটি নিজস্ব অনুষ্ঠানে , তাঁর পদে দ্বিতীয় মেয়াদের জন্যে শপথ নেন ।

যুক্তরাষ্ট্রের Naval Observatory তে সমবেত ১২০ জন বন্ধু বান্ধব ও পরিবারের সদস্যদের বাইডেন , তাদেঁর উপস্থিতির জন্যেধন্যবাদ জানান। এর পর তিনি প্রথা অনুযায়ী পুস্প স্তবক অর্পণের জন্যে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে আর্লিঙাটন জাতীয় সমাধিস্থলে যান।
XS
SM
MD
LG