অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা বার্লিনে দেওয়া ভাষণে পারমানবিক অস্ত্র হ্রাসের আহ্বান জানান


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার বার্লিনএ ঐতিহাসিক ব্র্যান্ডেনবার্গ গেটে ভাষণ দেন। তিনি পারমানবিক অস্ত্র মুক্ত বিশ্ব গড়ে তোলার তার পরিকল্পনার কথা তুলে ধরেন ওই ভাষণে।

মি ওবামা বলেন পারমানবিক অস্ত্র এক তৃতীয়াংশ পর্যন্ত হ্রাস করতে চান তিনি এবং রাশিয়ার সঙ্গে আলোচনা পুনরায় শুরু করতে চান। তিনি বলেন “ঠান্ডা লড়াইয়ের সময়কার পারমানবিক ক্ষেত্রে যে সব হুমকী দেওয়া হতো এখন আমরা তা কাটিয়ে উঠতে চাই।”

তিনি বলেন পারমানবিক অস্ত্র হ্রাস করা যাবে এবং একই সময় যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং একটা দৃঢ় ও বিশ্বাসযোগ্য কলাকৌশলগত নিবৃত্তকরণের অবস্থান বজায় রাখতে হবে।

তার ভাষণের বেশ কয়েক ঘন্টা আগে মি ওবামা, জার্মান চ্যানসেলার অ্যাংহেলা মারকেলের সঙ্গে সাক্ষাৎ করেন। তাদের আলোচনায় অন্তর্ভুক্ত ছিল ইন্টারনেট এ, যুক্তরাষ্ট্রের নজরদারী প্রসঙ্গ।

এর পর এক যৌথ সাংবাদিক সম্মেলনে মিসেস মারকেল বলেন যে গনতন্ত্রের প্রতি হুমকী সৃষ্টি করার জন্য, শত্রু ও বিরোধীরা ইন্টারনেট ব্যবহার করতে পারে। তবে তিনি বলেন তিনি প্রেসিডেন্টের কাছে জোর দিয়ে বলেছেন যে হুমকীগুলো উপর নজর রাখার প্রয়োজনীয়তা ও উদারপন্থা বজায় রাখার মধ্যে একটা ভারসাম্য ও সুষমতা বজায় রাখতে হবে।

মি ওবামা বলেন যে আমেরিকান ইন্টারনেট নজরদারী কার্যক্রম খুবই সীমিত ও সংকীর্ণ। তিনি জোর দিয়ে বলেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জার্মান নাগরিক, বা আমেরিকান নাগরিক বা অন্যান্য মানুষের, সাধারণ ইমেইল খতিয়ে দেখছে না। এবং কেন্দ্রীয় আদালতের তত্তাবধানে টেলিফোনে আড়িপাতা ও ইন্টারনেটে নজর রাখার কার্যক্রম পরিচালিত হয়।
XS
SM
MD
LG