অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সঙ্গে বানিজ্যিক সম্পর্ক সম্প্রসারণে ওবামার আহ্বান


ভারতের মুম্বাইয়ে ব্যবসায়িক উদ্যোক্তাদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ভারতের মুম্বাইয়ে ব্যবসায়িক উদ্যোক্তাদের উদ্দেশ্যে বক্তব্য রাখছেন প্রেসিডেন্ট বারাক ওবামা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতের মতো একটি উদীয়মান অর্থনৈতিক শক্তির সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধির লক্ষে দু দেশের মধ্যে বানিজ্যের প্রতিবন্ধকতা হ্রাস করার পরিকল্পনা ঘোষণা করেছেন।
প্রেসিডেন্ট ওবামা শনিবার ভারতের বানিজ্যিক রাজধানী মুম্বাইয়ে যুক্তরাষ্ট্র ও ভারতের একদল ব্যবসায়ীদের উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে ভারতের কাছে রপ্তানীর ওপর বিধিনিষেধ শিথিল করার বিষয়ে একটি পরিকাঠমো তুলে ধরেন।

মি ওবামা ভারতের সঙ্গে নতুন ব্যবসায়িক সমঝোতার ওপর আলোকপাত করেন এবং বলেন যে এতে যুক্তরাষ্ট্রে ৫৪ হাজার চাকরি সৃষ্টি হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ১০ দিনব্যাপী এশিয়া সফরের প্রথমেই তিনি ভারতে গিয়েছেন।
প্রেসিডেন্ট এবংফার্স্ট লেডি মিশেল ওবামা মুম্বাইয়ের তাজ মহল হোটেলে অবস্থান করছেন যেখানে ২০০৮ সালের নভেম্বরের সন্ত্রাসী আক্রমণে ১৬৬ জনকে হত্যা করা হয় । শনিবার এক ভাষণে তিনি ঐ হোটেলটিকে ভারতীয় জনগণের শক্তি ও অদম্য চেতনার প্রতীক হয়ে রয়েছে।

তিনি বলেন যে অপরাধীরা বিভিন্ন ধর্ম বিশ্বাসীদের মধ্যে একটা সংঘাত সৃষ্টি করার চেষ্টা করেছিল কিন্তু তারা ব্যর্থ হয়েছে কারণ মুম্বাইয়ে বৈচিত্রের মধ্যে ঐক্যটা হচেছ সব চেয়ে বড় শক্তি।
আজ তাঁর ভারত সফরের প্রথম পর্যায়ে মুম্বা্ইয়ে গিয়ে তিনি আরো বলেন যে যুক্তরাষ্ট্র ও ভারত সন্ত্রাসবাদ মোকাবিলায় আগামিতে নিরাপত্তা নিশ্চিত করতে তাদের প্রতিশ্রুতিতে ঐকবদ্ধ ।
তিনি আরো বলেন যে দিল্লিতে প্রধানম্ত্রী মনমোহন সিং এর সঙ্গে তা বৈঠকে তিনি ভারতের সঙ্গে সন্ত্রাসবাদ বিরোধী সহযোগিতা আরো শক্তিশালি করার কথা ভাবছেন।

এদিকে প্রেসিডেন্ট ওবামা মুম্বাই সফরকালে সেখানকার বামপন্থি ও বিরোধী দলগুলোর নানা অভিযোগ তুলে আমেরিকা বিরোধী প্রতিবাদ সমাবেশ করেছে বলে কৌরকাতা থেকে এক টেলিফোন বার্তায় জানিয়েছেন , আমাদের সংবাদদাতা গৌতম গুপ্ত ।

XS
SM
MD
LG