অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ক্যাপিটল হিলের অলিন্দে শপথ গ্রহণের পর এখন হোয়াইট হাউজে ফিরে গেছেন এবং তিনি সেখাকার বিশেষ একটি কক্ষ থেকে শপথ গ্রহণের দিনের কুচকাওয়াজ দেখছেন। অনেকেই এই প্যারেড উপভোগ করে। প্রেসিডেন্ট বারাক ওবামা ফার্স্ট লেডি মিশেল ওবামার হাত ধরে পেনসিলভেনিয়া অ্যাভেনিউ ধরে মঝে মাজে হেটেছেন।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা হোয়াইট হাউজে তাঁর দ্বিতীয় মেয়াদ শুরু করতে গিয়ে , একাধিক অভ্যন্তরীণ সমস্যা সমাধানে বিভক্ত আমেরিকাকে একতাবদ্ধ ভাবে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন।

মি ওবামা সোমবার যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনের অলিন্দে দাঁড়িয়ে জনসমক্ষে শপথ গ্রহণ করেন । লক্ষ লক্ষ লোক জাতীয় মল বা ময়দানে সমবেত হয়ে আমেরিকান পতাকা নেড়ে দেশের ৪৪তম প্রেসিডেন্টকে স্বাগত জানান।

শপথ অনুষ্ঠানে মি ওবামা যুক্তরাষ্ট্রের সংবিধানে প্রদত্ত চিরন্তন অধিকারের কথা উল্লেখ করে বলেন যে এই সংবিধান জীবন , স্বাধীনতা ও সুখের প্রচেষ্টার কথা বলা হয়েছে। তবে তিনি বলেন যে দেশটিকে নতুন কিছু চ্যালেঞ্জের সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে যাতে প্রতিটি নাগরিক নিরাপত্তা ও মর্যাদার ব্যাপারে একটা মৌলিক মানদন্ডে পৌছুতে পারে।

মি ওবামা আরও বলেন যে যুক্তরাষ্ট্র এটা বিশ্বাস করে না বিশ্বে চিরস্থায়ী শান্তি প্রতিষ্ঠার জন্যে অবিরত যুদ্ধ চালিয়ে যেতে হবে। তিনি আরও বলেন যে যুক্তরাষ্ট্র গোটা বিশ্বেই গণতন্ত্রকে সমর্থন করে।

এই ঘটনা প্রত্যক্ষ করার জন্যে অনুমান করে হচ্চে প্রায় আট লক্ষ লোক ঐ ময়দানে সমবেত হয়েছেন। মি ওবামা গতকাল সরকারী ভাবে তার শপথ গ্রহণ করেন কারণ যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী ২০শে জানুয়ারীতে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টকে শপথ নিতে হয়।
XS
SM
MD
LG