অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেণ্ট ওবামা পাকিস্তানে ড্রোন বিমান ব্যবহারের পক্ষে বক্তব্যের অবতারনা করেছেন ।


U.S. President Barack Obama adjusts his translation ear piece at the East Asia Summit in Nusa Dua, on the island of Bali, Indonesia, Saturday, Nov. 19, 2011. (AP Photo/Charles Dharapak)

যুক্তরাষ্ট্র প্রেসিডেণ্ট বারাক ওবামা , পাকিস্তানে ড্রোন বিমানের ব্যবহারের পক্ষে বক্তব্যের অবতারনা করেছেন । এর আগে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের তরফে এভাবে প্রকাশ্যে কথাটা স্বীকার করা হয়নি কখনো ।

সোমবার অনলাইন টাউন হল ধাঁচের আলোচনায় মি:ওবামা বলেন – আল কায়েদা ও তাদের দোসরদের নিশানা করতেই ড্রোন হামলা চালানো হয়েছে এবং এসব হামলার অনেক ক’টিই সংঘটিত হয়েছে আফগানিস্তান সীমান্তবর্তী পাকিস্তানের আধা সায়ত্বশাসিত উপজাতি এলাকায় ।

প্রেসিডেন্ট বলেন – নির্দিষ্টভাবে , নির্ভুল লক্ষভেদী হামলার নিমিত্ত এসব অভিযান চালানো হয়ে থাকে – বলেন , বড়ো একটা কিছু না ভেবেই যুক্তরাষ্ট্র এসব হামলা চালায় না । বলেন – দূর্গম যেসব এলাকায় পৌঁছুনো দূস্কর সেখানকার সক্রিয় সন্ত্রাসীদের নিশানা করতেই এ হামলা চালানো হয়ে থাকে ।

প্রেসিডেণ্ট ওবামা বলেন – ড্রোন হামলায় বেশুমার লোকজন হতাহত হয় নি । এ্যামেরিকা ভিত্তিক নিউ এ্যামেরিকা ফাউন্ডেশান বলছে – পাকিস্তানে ড্রোনের হামলায় ১৭ শ’ থেকে নিয়ে ২৭ শ’র মতো লোক নিহত হয়েছে গত ৮ বছরে ।

প্রেসিডেন্টের ঐ মন্তব্যের পর পরই পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রনালয়ের জনৈক মূখপাত্র ফরাসী বার্তা সংস্থার কাছে পাল্টা মন্তব্য করে বলেছেন – এসব হামলা আইন বিগর্হিত , এতে হিতে বিপরিত ফল হয় – অতএব এসব মেনে নেওয়া যায়না ।

পাকিস্তান সরকার দীর্ঘকাল ধরেই ড্রোন বিমান হালায় ধিক্কার জানিয়ে এসেছে – বলেছে , এতে পাকিস্তানের স্বার্বভৌমত্ব লংঘিত হয় । তবে , এসব হামলা , পাকিস্তানী গোয়েন্দা সংস্থার মদত নিয়েই চালানো হয়ে থাকে ।

XS
SM
MD
LG