অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা সিরিয়ার ব্যাপারে সীমিত পদক্ষেপের কথা বিবেচনা করছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামা বলছেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলা হয়েছে বলে যে সন্দেহ করা হচ্ছে তার কি জবাব দেয়া হবে সে বিষয়ে তিনি এখনও কোন চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছোননি। তবে, তিনি বলেছেন, তিনি সীমিত ও ক্ষুদ্র পর্যায়ের পদক্ষেপের কথা বিবেচনা করছেন।
পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বক্তব্য দেবার কিছুক্ষণের মধ্যেই প্রেসিডেণ্ট এই মন্তব্য করেন।
শুক্রবারের সংবাদ সম্মেলনে, ওবামা প্রশাসনের একজন উর্ধতন কর্মকর্তা বলেছেন, সামরিক ও জাতীয় নিরাপত্তা দল, নানা বিকল্পের ব্যাপারে প্রেসিডেণ্টকে নিয়মিত তথ্য সরবরাহ করছে। তিনি আরো বলেছেন, প্রেসিডেণ্ট কংগ্রেস এবং নানা আন্তর্জাতিক অংশীদারের সঙ্গে আলোচনা করছেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সম্প্রদায়ের কোন সন্দেহ নেই, গত সপ্তাহে সিরিয়ার সরকার বিষাক্ত গ্যাস ব্যবহার করেছে।
শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনের কথা উল্লেখ করে কেরি বলেছেন, দামেস্কের কাছে, এক হামলায় ৪২৬ জন শিশুসহ ১৪শ নাগরিকের মারা যাবার প্রমাণ মিলেছে।
তিনি বলেছেন, আলামতে হামলার তিনদিন আগেই সিরিয় রাসায়নিক অস্ত্র দলের ঐ এলাকায় অবস্থানের প্রমাণ পাওয়া গেছে। তিনি আরো বলেছেন, সরকার নিয়ন্ত্রিত এলাকা থেকে রকেট নিক্ষেপ করা হয়েছে এবং সেই রকেট আঘাত করেছে বিরোধীদের নিয়ন্ত্রিত এলাকা বা সেই এলাকায় যার নিয়ন্ত্রণ নিয়ে লড়াই চলছে।
মিঃ কেরি আরো বলেছেন, এক উর্ধতন সিরিয় কর্মকর্তা্র যোগাযোগে গোয়েন্দারা আড়ি পেতেছেন এবং সেই যোগাযোগে তিনি বিষাক্ত গ্যাস ব্যবহারের বিষয়টি নিশ্চিত করেছেন।
XS
SM
MD
LG