অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থনীতি, লিবিয়া ও আফগানিস্তান প্রসঙ্গে ওবামা বক্তব্য:


প্রেসিডেন্ট বারাক ওবামার সংবাদ সম্মেলন

প্রেসিডেন্ট বারাক ওবামার সংবাদ সম্মেলন

যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ বুধবার হোয়াইট হাউজের একটি বিস্তৃত সংবাদ সম্মেলনে আমেরিকান অর্থনীতি লিবিয়া ও আফগনিস্তান প্রসঙ্গে আলোকপাত করেন।

মি ওবামা কংগ্রেসকে এমন সব ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান , যা তিনি বলেন , অর্থনীতিকে শক্তিশালী করবে এবং আমেরিকানদের সাহায্য করবে। এই সব অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণের মধ্যে রয়েছে খরম্বিয়া , পানামা ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে বানিজ্য চুক্তি অনুমোদন করা।

তিনি আরও বলেন যে সরকারের ঋণ গ্রহনের পরিমাণ বৃদ্ধি করা এবং যুক্তরাস্ট্রের বাজেট ঘাটতি হ্রাসের ব্যাপারে কংগ্রেসকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

লিবিয়া প্রসয়্গে তিনি তিন মাস আগেকার আন্তর্জাতিক সামরিক মিশন সমর্থন করেন এবং বলেন যে এই প্রচেষ্টা উত্তর আফ্রিকার ঐ দেশে হাজার হাজার মানুষকে সুরক্ষা দিয়েছে। তিনি আরও বলেন যে লিবিয়াবাসীর নিরাপত্তা নিশ্চিত করার জন্যেই মোয়াম্মার গাদ্দাফির সরে দাড়ানো দরকরা।

আফগানিস্তান প্রসঙ্গে মি ওবামা বলেন যে যুক্তরাষ্ট্র দায়িত্ব নিয়েই তার সৈন্য সেখানে হ্রাস করছে এবং যুক্তরাষ্ট্রের সৈন্যরা সে দেশ ত্যাগ করার পর ও আল ক্বায়দার উপর চাপ অব্যাহত থাকবে। তিনি বলেন যে যুক্তরাস্ট্রের জাতীয় স্বার্থের জন্যেই এটা দেখা প্রয়োজন যে সোনকার সরকার যেন ভেঙ্গে না পড়ে কারণ এর ফলে আল ক্বায়দা নিজেদের নতুন করে গড়ে তোলার সুযোগ পাবে।

XS
SM
MD
LG