অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে বর্ণ বৈষম্য দূর করতে কাজ করছে টাস্ক ফোর্স: প্রেসিডেন্ট ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন আইনের যে অসম প্রয়োগ হতে পারে এই ধারনা এই দেশের নানা বর্ণের মানুষের মধ্যে বদ্ধমূল হয়েছে মিসৌরীর ফার্গুসনে গত বছর মাইকেল ব্রাউনের দু:খজনক মৃত্যুর পর।

গত বছর এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা নিরস্ত্র কৃষ্ণাঙ্গ তরুণ ব্রাউনেক গুলী করে হত্যা করার পর এ নিয়ে ক্ষোভ ছড়িয়ে পড়ে ফার্গুসন ছাড়াও নানা স্থানের মানুষের মধ্যে। ২০১২ সালে ফ্লোরিডায় ট্রেভন মার্টিনের মৃত্যু, পরবর্তীতে ফার্গুসন, নিউইয়র্ক, ক্লিভল্যান্ড, বল্টিমোর ও অন্যান্য শহরে বেশ কয়েকজন আফ্রিকান আমেরিকানের মৃত্যুর পর শুরু হয় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ শিরোনামে আন্দোলন।

ইউএসএ টুডের সূত্রমতে সারা যুক্তরাষ্ট্রে অন্যান্য সম্প্রদায়ের চেয়ে আফ্রিকান আমেরিকানদেরকে গ্রেফতারের হারও বেশী। শনিবার সাপ্তাহিক ভাষণে প্রেসিডেন্ট ওবামা বলেন বর্ণ বৈষম্য পুরোপুরি দূর করতে তিনি পুলিশ কর্মকর্তা, শিক্ষাবিদ, সমাজকর্মীদেরকে নিয়ে টাস্ক ফোর্স গঠন ও কমিউনিটি পুলিসিং করার পরিকল্পনা করেছেন যার মধ্য দিয়ে বিভিন্ন সম্প্রদায়ের মানুষ ও পুলিশের মধ্যে আস্থা ও সহযোগিতার সম্পর্ক গড়ে তোলা যায়।

এই টাস্ক ফোর্স মে মাসে সারা দেশের বিভিন্ন সম্প্রদায়ের মানুষের কাছে ইতিমধ্যেই ৫৯টি পরামর্শ ও প্রস্তাব করেছে। তারা কাজ করে চলেছ এবঙ এর মাধ্যমে বর্ণ বৈষম্য দূরীকরণে ইতিবাচক ফল আসবে বলে বিশ্বাস।

XS
SM
MD
LG