অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা রয়েছেন এখন তুরস্কে- G-20 শীর্ষ বৈঠকে যোগদান করছেন


Turkish President Recep Tayyip Erdogan, left, and U.S. President Barack Obama chat during a session of the G-20 Summit in Antalya, Turkey, Nov. 15, 2015..

Turkish President Recep Tayyip Erdogan, left, and U.S. President Barack Obama chat during a session of the G-20 Summit in Antalya, Turkey, Nov. 15, 2015..

প্রেসিডেন্ট ওবামা রয়েছেন এখন তুরস্কে- G-20 শীর্ষ বৈঠকে যোগদান করছেন।প্যারিসের ভিন্ন ভিন্ন কয়েক অবস্থানে সংঘটিত সন্ত্রাসী হামলার উল্লেখে তিনি বলেছেন- এ হামলা ছিলো সভ্য জগতের ওপর পরিচালিত হামলা।তুরস্কের ঐ G-20 শীর্ষ সম্মেলনে প্রধানত: বানিজ্য-ইন্ধন এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা হবার কথা – কিন্তু এখন, বর্তমান পরিস্থিতিতে, প্যারিসের সন্ত্রাসী হামলা সব কিছুকে ছায়াচ্ছন্ন করে ফেলেছে।

খসড়া এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন-‘আমরা, কঠোরতম ভাষায় প্যারিসের সন্ত্রাসী হামলায় ধিক্কার জানাচ্ছি-গোটা মানব সমাজের কাছেই এটা গ্রহনযোগ্য নয় কোনোক্রমে।সন্ত্রাসবাদ – তা সে যেভাবে, যে মাত্রাতেই হোকনা কেন,আমরা তার বিরুদ্ধে রূখে দাঁড়ানোর- তার বিরুদ্ধে লড়বার দৃপ্ত প্রত্যয় ব্যক্ত করছি – তা সে যখোনই আসুক ঐ হামলা।তুরস্কের ভুমধ্য সাগরবর্তী সৈকত-নিবাস আন্তালিয়ায় অনুষ্ঠিত ঐ শীর্ষ সম্মেলনের সমাপনীতে, আজ সোমবার প্রেসিডেন্ট ওবামা সাক্ষাৎকার বৈঠকে মিলিত হবেন বৃটিশ প্রধানমন্ত্রী David Cameron, German Chancellor Angela Merkel, Itali-র প্রধানমন্ত্রী Matteo Renzi এবং France-এর পররাষ্ট্র মন্ত্রী Laurent Fabius এর সঙ্গে ।

হামলাকারিদের-হত্যাকারিদের পিছু ধাওয়া করে তাদের পাকড়াও করতে ফ্রান্সকে আমরা মদত দেবো বলে প্রত্যয় ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট ওবামা।বলেছেন- দায়িশ নামে পরিচিত ঐ ইসলামিক স্টেইট গ্রুপকে নির্মূল করতে চেষ্টা আমরা দ্বিগুন বাড়িয়ে তুলবো।তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গে বৈঠকের পর এ কথা বলেন প্রেসিডেন্ট ওবামা।

প্রেসিডেন্ট ওবামা ফ্রান্সের সঙ্গে সহমর্মিতা ব্যক্ত করে বলেন-নিরিহ মানুষের এ হত্যা যজ্ঞ লক্ষভ্রস্ট আদর্শের পরিচায়ক- এ হামলা কেবল ফ্রান্স বা তুরস্কের ওপর নয় – এ হামলা ছিলো তামাম সভ্য জগতের বিরুদ্ধে পরিচালিত হামলা।প্রেসিডেন্ট একই সঙ্গে প্যারিস সন্ত্রাসী হামলা এবং গত মাসে আঙ্কারায় সংঘটিত বামপন্থী যে সমাবেশে শতাধিক মানুষের প্রাণবিনাশ ঘটে তার উল্লেখ করেন।

প্যারিস-আঙ্কারা দু’ই হামলারই দায়দায়িত্ব দাবি করেছে ইসলামিক স্টেইট জঙ্গিরা।

ইতিমধ্যে, শীর্ষ সম্মেলন চলাকালেই, পৃথক আয়োজনে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে রূশ প্রেসিডেন্ট Vladimir Putin-এর কথাবার্তা হয় সিরিয়া প্রসঙ্গে এবং প্রেসিডেন্ট ওবামা সেটাকে গঠনমুলক আলোচনা বলে অভিহিত করেছেন।

আন্তালিয়ায় প্রেসিডেন্ট ওবামার আলোচনা হয় তুরস্কের প্রেসিডেন্ট রেজেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গেও।

জঙ্গিদের বিরুদ্ধে অভিযান পরিচালনায় যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনীর সঙ্গে যোগদানে গোড়ায় তুরস্কের অনীহা থাকলেও পরে তারা তুরস্কের ঘাঁটি থেকে বিমান হামলা পরিচালনার অনুমতি প্রদানে সম্মত হয়।

XS
SM
MD
LG