অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বারাক ওবামা আজ আমেরিকার চিরন্তন ঐক্য এবং সহযোগিতার বাণী নিয়ে আসলেন ইউরোপের কাছে । তিনি জার্মান এবং সকল ইউরোপীয়কে বললেন যে যুক্তরাষ্ট্র বিশ্বের সঙ্গে তার সম্পৃক্ততা বজায় রাখবে।

প্রেসিডেন্ট হিসেবে তাঁর শেষ বিদেশ সফরের , শেষ যাত্রাবিরতি হিসেবে মি ওবামা জার্মানিকেই বেছে নেন। জার্মানি হচ্ছে ইউরোপের শীর্ষ অর্থনৈতিক শক্তি , বানিজ্যিক শরিক , নেটোর একজন গুরুত্বপূর্ণ সদস্য এবং সেখানে হাজার হাজার মার্কিন সৈন্য রয়েছে।

পর্যবেক্ষকরা বলেছেন যে জার্মানির নেত্রী আঙ্গেলা মার্কেল ঐ অঞ্চলে , যেখানে জাতীয়তাবাদী আন্দোলন শক্তিশালি হয়ে উঠছে সেখানে হয়ত উল্লেখযোগ্য উদারপন্থি হিসেবে আত্মপ্রকাশ করতে পারেন ।

ওবামা এবং মার্কেল ব্যবসা বিষয়ক একটি জার্মান সাপ্তাহিক পত্রিকায় এক যৌথ সম্পাদকীয়তে বলেন , বিশ্বায়নের আগের জগতে আর ফিরে যাওয়া নয়। তাঁরা লিখেছেন , “ গণতন্ত্র , ন্যায়বিচার এবং মুক্তির মূল্যবোধগুলো , আমাদের সফল অর্থনীতির ভীত নির্মাণ করে”।

ওবামা এই বার্তার মাধ্যমে ইউরোপীয় নেতাদের আশ্বস্ত করা চেষ্টা করেছেন যাদের মধ্যে কেউ কেউ , ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানের সময়ে দেওয়া তাঁর মন্তব্যগুলোতে মনে করছেন আমেরিকা কা তা হলে বিচ্ছিন্ন হয়ে পড়বে বাদ বাকী বিশ্ব থেকে।

XS
SM
MD
LG