অ্যাকসেসিবিলিটি লিংক

তিন দিনের সফরে মালয়েশিয়ায় প্রেসিডেন্ট বারাক ওবামা


তিন দিনের সফরে মালয়েশিয়ায় অবস্থান করছেন এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। বিগত প্রায় ৫ দশকের মধ্যে তিনিই প্রথম যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট যিনি দক্ষিন এশিয়ার এই দেশটি সফর করছেন।

শনিবার রাজধানী কুয়ালালামপুরে প্রেসিডেন্ট ওবামা তাঁর সম্মানে দেয়া নৈশভোজে অংশ নেন। সেখানে মালয়েশিয়ার কিং আব্দুল হালিম, প্রেসিডেন্ট ওবামাকে ধন্যবাদ জানিয়ে বলেন, নিখোঁজ মালয়েশিয়ান উড়োজাহাজের তল্লাসী অভিযানে যুক্তরাষ্ট্রের আন্তরিক সমর্থণ ও সহযোগিতার জন্যে মালয়েশিয়া কৃতজ্ঞ। তিনি দুই দেশের শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের প্রশংসা করে বলেন এই সহযোগিতা মালয়েশিয়াকে একটি উন্নত জাতীর মর্যাদা পেতে সহায়তা করবে।

মালয়েশিয়ায় প্রেসিডেন্ট ওবামা দেশটির প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং ট্রান্স-প্যাসিফিক পার্টনারশীপ (ত্রিপক্ষীয় অংশীদারিত্ব) বানিজ্য চুক্তি নিয়ে আলোচনা করবেন। মালয়েশিয়া হচ্ছে চীনের ঘনিষ্ঠ ব্যাবসায়িক অংশীদার এবং ঐ চুক্তির আংশিক বিরোধিতা করেছিলো।

মালয়েশিয়া সফর শেষে সোমবার সোমবার প্রেসিডেন্ট ওবামা ফিলিপাইনস যাচ্ছেন।

এর আগে শনিবার দক্ষিন কোরিয়া ত্যাগের আগে মিষ্টার ওবামা সৌলে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সেনা সদস্যদের সঙ্গে কথা বলেন। তিনি তাদেরকে বলেন, তার কথায়, যুক্তরাষ্ট্র তার মিত্র রাষ্ট্রসমূহের সুরক্ষায় তার সেনা বাহিনী ব্যাবহারে পিছপা হবে না। যে মুহুর্তে উত্তর কোরিয়া চতুর্থবার পারমানবিক অস্ত্রের পরীক্ষার হুমকী দিয়েছে ঠিক তখনই প্রেসিডেন্ট ওবামা এই মন্তব্য করলেন।

২০০৯ সালে প্রেসিডেন্ট হওয়ার পর এটি প্রেসিডেন্ট ওবামার পঞ্চমবার এশিয়া সফর। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৃহত্তর অর্থনৈতিক, কুটনৈতিক ও সেনা সহযোগিতা গড়ে তোলা হবে।
XS
SM
MD
LG