অ্যাকসেসিবিলিটি লিংক

সেনেগালে ওবামা : বানিজ্য ও অংশীদারিত্বের ভিত্তিতে সম্পর্ক


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে যুক্তরাষ্ট্র , সাহায্য ও সহযোগিতা নয় , বানিজ্য ও অংশীদারিত্বের ভিত্তিতে আফ্রিকার সঙ্গে সম্পর্ক স্থাপন করতে চায়। আজ ডাকার এ সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল এর সঙ্গে এক সংবাদ সম্মেলনে মি ওবামা এই মন্তব্য করেন। প্রেসিডেন্ট ওবামা বলেন যে তিনি আফ্রিকা সফরে সফরে এসছেন কারণ এই মহাদেশটির বিকাশ ঘটছে এবং এই অঞ্চলের সঙ্গে তার সম্পর্কের সম্প্রসারণের এই সুযোগ হারাতে চায় না যুক্তরাষ্ট্র।

মি ওবামা সেনেগালকে গণতন্ত্রের একটি উল্লেখযোগ্য দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করেন। প্রেসিডেন্ট বলেন যে সেনেগাল হচ্ছে আফ্রিকায় স্থিতিশীল গণতান্ত্রিক রাষ্ট্র এবং ঐ অঞ্চলে আমাদের অন্যতম শক্তিশালী অংশীদার। দেশটি সঠিক দিকেই এগুচ্ছে। সেখানে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে আরো শক্তিশালী করতে সংস্কার সাধন করা হচ্ছে ।

সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল বলেন যে দুটি দেশের মধ্যে নতুন সম্ভাবনা শুরু করার এটি একটি ঐতিহাসিক সুযোগ যেখানে আমাদের তরুণ সমাজকে আরও সুযোগ দেয়া যেতে পারে এবং অভিন্ন সমৃদ্ধির জন্যে বানিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করা যেতে পারে।

দিনে আরও পরের দিকে ডাকারে বিচার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে দেখা করে , যুক্তরাষ্ট্র কেমন করে সে দেশে শক্তিশালী আইন ও বিচার ব্যবস্থা প্রতিষ্ঠায় সাহায্য করতে পারে , সে নিয়ে আলোচনা করেন।
XS
SM
MD
LG