অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ভারতের সর্বোত্তম শরিক হতে পারে: ওবামা


প্রেসিডেন্ট ওবামা আজ তাঁর তিনদিনব্যাপী ভারত সফরের সমাপনীতে, নতুন দিল্লিতে বলেছেন-যুক্তরাষ্ট্র ভারতের সর্বোত্তম শরিক হতে পারে। বলেন-ভারত ও যুক্তরাষ্ট্র কেবলই স্বাভাবিকভাবে শরিকানার বন্ধনে আবদ্ধ অংশিদার নয়, আমার ধারনায়, এ্যামেরিকা সবচেয়ে ভালো পার্টনার হতে পারে ভারতের। নতুন দিল্লিতে এক টাউন হল মিটিংয়ে তিনি বক্তৃতা দিচ্ছিলেন- সৌদি আরবে উদ্দশে নতুন দিল্লি থেকে যাত্রা শুরুর আগে।

তিনি বলেন- মানুষজনকে দারিদ্র হতে মুক্ত করতে শিল্প ও কারিগরি প্রবৃদ্ধি স্তর আরো বাড়িয়ে তুলতে এবং জলবায়ু পরিবর্তনকে রুখতে যুক্তরাষ্ট্র অংশিদার হতে চায় ভারতের সঙ্গে শরিকানার সম্পর্কে। তিনি বলেন-ভারত তার প্রতিবেশিদের জন্যে পরিবর্তনের জোরালো এক উপাদান হয়েও কাজ করতে পারে- বিশেষ করে শিশুদের টীকাদানের ক্ষেত্রে।

মি: ওবামা বৈশ্বিক উষ্ণায়ন রোধে আরো বেশি কলুষমুক্ত ইন্ধনের পক্ষাবলম্বনে কাজ করারও আহ্বান জানান। বলেন- বিকাশমুখি দেশগুলো, যার ভেতরে ভারতও রয়েছে, জীবাষ্ম-জ্বালানীর ব্যবহার না কমালে জলবায়ু পরিবর্তন রুখতে এ বিশ্বের কোনো আশাই রইবেনা। ভারত ও যুক্তরাষ্ট্র পরমানূ অস্ত্র মুক্ত বিশ্বের ব্যাপারে একমত হতে পারে বলেও জোর আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এর আগে সোমবারে প্রেসিডেন্ট ওবামা বিনিয়োগ ও ঋণ বাবদে ভারতে চার শো কোটি ডলার বিনিয়োগেরও প্রত্যয় ব্যক্ত করেন। বলেন-এখনো অব্দি নজর পড়েনি বিশ্বের সর্ববৃহৎ এ দু’ই গণতান্ত্রিক রাষ্ট্রের মধ্যেকার অব্যবহৃত সম্ভাবনা রয়েছে বিস্তর।

XS
SM
MD
LG