অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেণ্ট ওবামাঃ ইরান ইসরাইলকে স্বীকৃতি দেবে কিনা, তা পারমাণবিক বিষয়ে বোঝাপড়ার অংশ নয়


পারমানবিক কর্মসূচীতে ইরানের সঙ্গে চুড়ান্ত চুক্তিতে ‘ইসরাইলের অস্তিত্বের বিরুদ্ধে ইরানের পরিস্কার ও দ্ব্যার্থহীন অঙ্গীকার’ থাকার বিষয়ে ইসরাইলের বক্তব্যকে প্রত্যাখ্যান করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শুক্রবার ইরান ও ৬ বিশ্ব পরাশক্তির মধ্যে পারমানবিক কর্মসূচী বিষয় চুক্তির কড়া সমালোচনা করেছেন।

সোমবার যুক্তরাষ্ট্রের এনপিআরে দেয়া এক বক্তব্যে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, ইরানকে যে শর্ত দেয়া হচ্ছে তাতে পরিস্কারভাবে ইরানকে পারমানবিক অস্ত্র তৈরী না করার কথা থাকছে। ইসরাইলের অস্তিত্ব মানার ইরানের মতামতের বিষয়ে বলা যায় ইরানী কতৃপক্ষ সম্পূর্নভাবে পরিবর্তন না হলে আমরা চুক্তিতে স্বাক্ষর করবো না”। আর সেটিই মূল বোঝাপড়ার যায়গা। তিনি বলেন “আমরা পরিস্কারভাবে চাই ইরান যেনো পারমানবিক অস্ত্র না বানায়"।

ইসরাইল বলছে গত সপ্তাহে সুইজারল্যান্ডে ইরানোর পারমানবিক কর্মসূচী বিষয়ে হওয়া খসড়া চুক্তি ইসরাইলের অস্তিত্বের বিরুদ্ধে হুমকীস্বরূপ। মি: নেতানিয়াহু বলেন তিনি যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের প্রতি অনুরোধ করবেন তেহরানকে যেন বোমা বানানোর পথ খুলে দেয়া না হয়র

রবিবার যুক্তরাষ্ট্রের টেলিভিশনে নেতানিয়াহু বলেছেন বিষযটি নিয়ে তিনি কংগ্রেসের ডেমোক্রেট ও রেপাবলিকান আইনপ্রনেতাদের সঙ্গে কথা বলেছেন। প্রেসিডেন্ট ওবামা এই চুক্তিকে একটি ভালো চুক্তি হয়েছে বলে মন্তব্য করেছেন যা করা সম্ভব হয়েছে কঠিন নীতিমালা অনুসরণ করে; কুটনৈতিক পদক্ষেপের মধ্য দিয়ে।

ইরানের পারমাণবিক কর্মসূচী বিষয়ে ইরান, ৬ বিশ্ব শক্তি ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে যে সমঝোতা হয়েছে, তাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ। বিস্তারিত জানাচ্ছেন ঢাকা থেকে জহুরুল আলম।

XS
SM
MD
LG