অ্যাকসেসিবিলিটি লিংক

যেখানেই ইসলামিক ষ্টেট সেখানেই প্রতিরোধ ও ধ্বংস: প্রেসিডেন্ট ওবামা


সিরিয়াসহ যেখানেই থাকুক ইসলামিক ষ্টেট জঙ্গীদের প্রতিরোধ ও ধ্বংস করতে প্রেসিডেন্ট ওবামা ঘোষিত যৌথ অভিযানে অংশ নিতে অরব সমর্থনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী সৌদী আরব অবস্থান করছেন।

বৃহস্পতিবার জন কেরী রিয়াদ পৌছেছেন। সেখানে তিনি তুরস্কসহ উল্লেখযোগ্য আরব রাষ্ট্রসমূহের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক সিনিয়র কর্মকর্তা বলেছেন জন কেরী চেষ্টা করছেন জঙ্গী সংগঠনটি যাতে আর্থিক সহায়তা না পায় সে ব্যাবস্থা নিশ্চিত করতে এবং তাদেরকে প্রতিহত করতে বর্ধিত সেনা ঘাটি ও বিমান হামলা বাড়াতে।

বুধবার রাতে প্রেসিডেন্ট ওবামা গোয়েন্দা সহায়তা, মানবিক সাহায্য এবং যুদ্ধ বিমান দিয়ে জঙ্গী মোকাবেলায় অংশ নিতে অংশীদারদের প্রতি আহবান জানান।

মিষ্টার ওবামা বলেন, "নতুন ইরাকী সরকার এবং বিদেশী বন্ধু রাষ্ট্রসমূহের সাথে কথা বলে এবং কংগ্রেসের সম্মাতিতে আমি ঘোষণা করছি এই সন্ত্রাসীদের প্রতিরোধ করতে যুক্তরাষ্ট্র বৃহৎ কোয়ালিশনের নেতৃত্ব দেবে”।

মিষ্টার ওবামা তার ভাষণে বলেছেন ইসলামিক ষ্টেটকে প্রতিরোধ ও ধ্বংস করতে তিনি সিরিয়ায় তাদেরকে লক্ষ্য করে বিমান হামলার নির্দেশ দিতে দ্বিধা করবেন না।

প্রেসিডেন্ট ওমামা ইসলামিক ষ্টেট জঙ্গীদের প্রতিরোধ ও ধ্বংসের লক্ষ্যে ৪টি কৌশলগত পরিকল্পনার কথা ঘোষণা করেন। এর মধ্যে রয়েছে ইরাকে চলমান অভিযানের পাশাপাশি সিরিয়ায় অভিযান। যুক্তরাষ্ট্র ইরাকে আরো ৪৭৫ সার্ভিস কর্মকর্তা পাঠাবে যারা অভিযানে অংশ না নিয়ে ইরাকী ও কুর্দী বাহিনীকে প্রশিক্ষণ দেবে।

XS
SM
MD
LG