অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্যে শান্তির জন্যে ইসরাইলের প্রতিশ্রুতি বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে: ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যে ফিলিস্তিনি রাষ্ট্রসহ একট শান্তি নিস্পত্তির ব্যাপারটি ইসরাইল গুরুত্বের সঙ্গে নিচ্ছে কীনা , সে ব্যাপারে ইসরাইল তার বিশ্বাস যোগ্যতা হারাচ্ছে।

মঙ্গলবার ইসরাইলের চ্যানেল টু টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে মি ওবামা এই মন্তব্য করেন। প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহুর নির্বাচনের আগে দেওয়া এবছরের গোড়ার দিকে এ রকম মন্তব্য যে তাঁর শাসনকালে ফিলিস্তিনি রাষ্ট্র কখনই প্রতিষ্ঠিত হবে না , সে সম্পর্কে প্রেসিডেন্ট ওবামাকে প্রশ্ন করা হয়।

প্রেসিডেন্ট বলেন যে আন্তর্জাতিক সম্প্রদায় এমনিতেই এটা বিশ্বাস করে না যে ইসরাইল দু রাষ্ট্র সমাধানের ব্যাপারটিকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে। প্রধানমন্ত্রী যে বিবৃতিটি দিয়েছেন তাতে এ ব্যাপারে ইসরাইলের যে কোন প্রতিশ্রুতি নেই সেই বিশ্বাসটাই যেন বেড়ে গেল।

মি নেতেনইয়াহু অবশ্য তার পর এই মন্তব্য থেকে সরে এসছেন এবং এখন তিনি বলছেন যে তিনি দু রাষ্ট্র সমাধানের প্রতি , সঙ্কল্পবদ্ধ। তিনি বিনা শর্তে শান্তি আলোচনায় ফিরে আসতে ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন ।

তবে ঐ সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ওবামা বলেন যে ইসরাইলী রাজনীতি কেবল মাত্র ভীতি দ্বারা পরিচালিত।

তিনি আরও বলেন যে তার মনে হয় প্রধানমন্ত্রী নেতেনইয়াহু এমন এক ব্যক্তি যিনি সবার আগে নিরাপত্তার বিষয়টি ভাববেন এবং আরব বা ফিলিস্তিনি সহযোগিতায় শান্তির ভাল সম্ভাবনার চেয়ে তিনি হয়ত খারাপ সম্ভাবনাটাই দেখছেন।

ফিলিস্তিনিদের সম্পর্কে মি নেতেনইয়াহুর মন্তব্য এবং ইরানের সঙ্গে পারমানবিক আলোচনার ব্যাপারে তাঁর অবিরত আপত্তি , বিশেষত মার্চ মাসে মার্কিন কংগ্রেসে তাঁর উপস্থিতি ,ওবামা প্রশাসনকে ক্ষুব্ধ করেছে।

মি ওবামা বলেন সামরিক ব্যবস্থা গ্রহণ নয় , কুটনীতিই হচ্ছে এক মাত্র পথ যা ইরানকে পারমানবিক বোমা তৈরি থেকে নিবৃত্ত রাখতে পারে।

XS
SM
MD
LG