অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যালিফোর্নিয়ায় বন্দুক হামলায় সন্ত্রাসবাদের সংশ্লিষ্টতা থাকতে পারে : ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার বলেন যে সন্ত্রাসবাদ কিংবা চাকরীর জায়গায় মত বিরোধের কারণে এক দম্পতি ক্যালিফোর্নিয়ার একটি ছুটি উদযাপন অনুষ্ঠানে গুলি চালিয়ে থাকতে পারে । ঐ ঘটনায় ১৪ জন নিহত এবং ১৭ জন আহত হয়েছে।

হোয়াইট হাউজে বক্তব্য রাখার সময়ে ওবামা বলেন সম্ভবত ঘটনাটি সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট তবে আমরা ঠিক জানিনা। কাজের জায়গায় মতভেদের কারণেও এটা ঘটতে পারে কিংবা মিশ্র কারণেও ঘটতে পারে। তবে ওবামা বলেন , “ আমি আপনাদের আশ্বস্ত করতে পারি যে আমেরিকান জনগণ এটা উদ্ঘাটন করবে। এদিকে তদন্তকারীরা তাদের উদ্দেশ্য বোঝার চেষ্টা করছে।

প্রেসিডেন্ট আরও বলেন স্যান বার্নারডিনোতে প্রতিবন্ধীদের জন্য স্থানীয় সরকারের পরিষেবা কেন্দ্রে বুধবারের হামলায় যে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে তাতে ওয়াশিংটনে বিধায়কদের টনক নড়া উচিৎ যাতে তারা অস্ত্র পাবার ক্ষেত্রে কড়াকড়ি আরোপের জন্য অন্তত মৌলিক কিছু পদক্ষেপ নিতে পারে । তিনি বলেন এখন বন্দুক কেনা লোকজনের জন্য অত্যন্ত সহজ কাজ।

এ দিকে ঐ সমাজ পরিষেবা সংস্থার ছুটি উদযাপন অনুষ্ঠানে এ দম্পতি যে বেপরোয়াগুলি চালিয়ে ১৪ জনকে হত্যা করেছে তার পেছনে কি লক্ষ্য কাজ করেছে , কর্তৃপক্ষ তাই অনুসন্ধান করছে। ঐ ঘটনায় আরও ১৭ জন আহত হয়। স্যান বার্নানডিনোর পুলিশ প্রধান বলেন যে এই মুহুর্তে তাঁরা এই ঘটনার পেছনে কোন কারণ খুঁজে পাচ্ছেন না তবে সন্ত্রাসবাদের বিষয়টিকে তারা নাকচ করে দিচ্ছেন না।

কেন্দ্রীয় তদন্ত বিউরো বলেছে যে কর্মক্ষেত্রের সহিংসতা আরেকটি কারণ হতে পারে। বুধবারের এই বেপরোয়া গুলি চালানোর ঘটনার পর তিন কিলোমিটার দূরে কাছের শহর রেডল্যান্ডে বন্দুকযুদ্ধে পুলিশ দু জনকে হত্যা করেছে। পুলিশ প্রধান , যারা গুলি চালিয়েছিল তাদেরকে সনাক্ত করেন। এদের একজন হচ্ছে ২৮ বছর বয়সী সৈয়দ রিজওয়ান ফারুক এবং তার স্ত্রী কিংবা বাকদত্তা ২৭ বছর বয়সী তাশফিন মালিক। রিজওয়ানের জন্ম যুক্তরাষ্ট্রে এবং সে স্থানীয় স্বাস্থ্য দপ্তরে রেস্টুরেন্ট পরিদর্শক হিসেবে কাজ করতো। তাশফিনের নাগরিকত্ব জানা যায়নি।

পুলিশ প্রধান আরও বলেন যে এরা দু জনই গুলি চালানোর অভিযানে প্রস্তুত পোশাক পরেছিল এবং তারা সেমি অটম্যাটিক হ্যান্ডগানসহ অন্যান্য অস্ত্র শস্ত্রে সজ্জিত ছিল। তিনি বলেন ফারুক প্রথমে ঐ অনুষ্ঠানে ছিল কিন্তু বাহ্যত ঝগড়া করে বেরিয়ে যায় এবং তার পর এই প্রতিষ্ঠানে ফিরে আসে । এখানে প্রতিবন্ধীদের পরিষেবা প্রদান করা হয়।

XS
SM
MD
LG