অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা তাঁর চার দিনের মধ্যপ্রাচ্য সফরে ইতি টানলেন

  • VOA Bangla

প্রেসিডেন্ট ওবামা এখন তাঁর চারদিনের মধ্যপ্রাচ্য সফরে ইতি টেনেছেন । আম্মানের একটি বিমানবন্দর থেকে তিনি যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওনা হয়ে গিয়েছেন । এর আগে তিনি যান জর্ডানের উপকথাখ্যাত নগরী , পাথর খুঁড়ে বের করা জনপদ পেট্রা পরিদর্শনে ।
ডর্ডান গিয়ে পৌঁছোন তিনি গতকাল শুক্রবার এবং সেখানে বাদশা আব্দুল্লার সঙ্গে তাঁর কথা হয় শরনার্থি সংকট নিয়ে , যে সংকট এখন বিস্তৃততর হয়েছে সিরিয়ার প্রাণঘাতি গৃহযুদ্ধের কারণে ।
এর আগে শুক্রবারেই প্রেসিডেন্ট ওবামা পৃথক পৃথকভাবে কথা বলেছিলেন ইস্রাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনী কতৃপক্ষের প্রেসিডেন্ট মাহমূদ আব্বাসের সঙ্গে ।
এঁদের সঙ্গে প্রেসিডেন্ট ওবামার যে কথাবার্তা হয় তারই যোগসূত্রিতা বজায় রেখে এঁদের দু’জনের সঙ্গে আরো কথাবার্তা চালিয়ে যাবেন, ঐ পৃথকভাবেই, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী –সেরকমটাই কথা রয়েছে ।
এর আগে শুক্রবারেই যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের মধ্যস্থতায় স্থিরিকৃত বন্দোবস্ত মোতাবেক ইস্রাইলী প্রধানমন্ত্রী নেতনিয়াহূ ২ হাজার ১০ সালে নৌপথের যে ইস্রাইলি কমান্ডো অভিযানের কারণে ইস্রাইল ও তুরস্কের মধ্যেকার ঘনিষ্ঠ সম্পর্কে ছেদ দেখা দিয়েছিলো তার জন্যে তুরস্কের কাছে ক্ষমা চেয়েছেন - যার ফলোদয়ে এখন প্রায় তিন বছর পর সে সম্পর্ক কূটনৈতিক স্তরে আবার খুলে যাওয়ার পথটা সুগম হয়ে গেলো ।
XS
SM
MD
LG