অ্যাকসেসিবিলিটি লিংক

পারমানবিক পরীক্ষা চালালে উত্তর কোরিয়া কড়া জবাব পাবে: ওবামা


এশিয়া সফর কর্মসূচীর অংশ হিসাবে যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এখন দক্ষিন কোরিয়ায় অবস্থান করছেন। আর দক্ষিন কোরিয়ায় তাঁর অবস্থান উত্তর কোরিয়ার চতুর্থ পারমানবিক পরীক্ষার বিরুদ্ধে একটি স্পষ্ট হুমকী।

দক্ষিন কোরিয়ান সংবাদপত্র জুংআং ইলবো’তে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, “উত্তর কোরিয়া যদি আবারো পারমানবিক পরীক্ষা চালানোর মত ভুল করে, তবে তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে এর কড়া জবাব পাবে”।

শুক্রবার দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইয়ের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা বলেছেন যুক্তরাষ্ট্র, দক্ষিন কোরিয়ার প্রতি দেয়া প্রতিশ্রুতি রক্ষা করবে এবং উত্তর কোরিয়ার যে কোনো উস্কানীর বিরুদ্ধে তারা কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে।

প্রেসিডেন্ট ওবামা গত সপ্তাহে ফেরী দুর্ঘটনায় নিহত শিশুদের আত্মার মাগফেরাত কামনা করে তাদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সৌল থেকে মিষ্টার ওবামা মালয়েশিয়া সফরে গিয়ে সে দেশের প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে বৈঠক করবেন। ১৯৬৬ সালে লিন্ডন জনসন মালয়েশিয়া সফরের পর তিনিই প্রথম যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন প্রেসিডেন্ট যিনি দেশটি সফর করছেন।

প্রেসিডেন্ট ওবামার শেষ সফরস্থল হচ্ছে ফিলিপাইনস, যার রয়েছে চীনের সঙ্গে সীমান্ত বিরোধ এবং সে কারনে তাদের যুক্তরাষ্ট্রের সেনা সহযোগিতার প্রয়োজন।

২০০৯ সালে প্রেসিডেন্ট হওয়ার পর এটি প্রেসিডেন্ট ওবামার পঞ্চমবার এশিয়া সফর। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সঙ্গে যুক্তরাষ্ট্রের বৃহত্তর অর্থনৈতিক, কুটনৈতিক ও সেনা সহযোগিতা গড়ে তোলা হবে।
XS
SM
MD
LG