অ্যাকসেসিবিলিটি লিংক

ওবামা বলেছেন – আফগানিস্তান থেকে তাড়াহূড়ো করে পিছু হঠে চলে আসা হবেনা

  • Kabiruddin Sarkar

রবিবার আফগানিস্তানের যে দুটি গ্রামে যুক্তরাষ্ট্রের এক সৈনিক ১৬ অসামরিক গ্রামবাসিকে হত্যা করে , তারই একটিতে আফগান সরকারের সফররত একটি প্রতিনিধিদলকে লক্ষ করে গুলি ছুঁড়েছে যারা , তাদেরকে জঙ্গী বলে সন্দেহ করা হচ্ছে ।

আজ মঙ্গলবার কান্দাহার প্রদেশে সংঘটিত এ হামলায় এক আফগান সৈনিক নিহত হ’য়েছে – জখম হয়েছে কম হলেও এক পুলিশ কর্মি । এ গুলি ছোঁড়ার ব্যাপারে কোনো পক্ষ থেকেই দায় দায়িত্ব দাবী করা হয়নি । ইতিমধ্যে রবিবারের ঘটনায় তালেবানরা শপথ দৃপ্ত প্রত্যয় ব্যক্ত করে বলেছে বদলা নেওয়া হবে , এ্যামেরিকানদের শিরশ্ছেদ করা হবে ।

মঙ্গলবারেই , আফগানিস্তানের পূর্বাঞ্চলবর্তী জালালাবাদে শত শত মানুষ বিক্ষোভ করেছে , রবিবারের হত্যাকান্ডের ব্যাপারে এই প্রথমবার কোনো বিক্ষোভ হলো । বিক্ষোভকারীদের অনেকেই ‘ এ্যামেরিকা নিপাত যাক ’ ধ্বনি দেয় ।

হত্যাকান্ড এবং তার প্রতিক্রিয়া সত্বেও প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন – আফগানিস্তান থেকে তাড়াহূড়ো করে পিছু হঠে চলে আসা হবেনা । সোমবার লস এ্যাঞ্জেলেসে KABC television-এর সঙ্গে এক সাক্ষাত্কারে মি:ওবামা চলে আসা নিয়ে তাড়াহুড়ো করা বিষয়ে সতর্ক করে বলেন – ওতে করে আরো বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে – দূর্বিপাক দেখা দিতে পারে ।

XS
SM
MD
LG