অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে দেশের সম্ভাব্য ঋণখেলাফি এড়ানো এবং সরকারকে অর্থায়নের জন্যে যে বিল পাশ হয়েছে , তাতে কেউই জয়ী হয়নি।

হোয়াইট হাউজে আজ মি ওবামা বলেন যে ষোলো দিন সরকারী কার্যক্রম আংশিক বন্ধ থাকায় , যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে সম্পুর্ণ অপ্রযোজনীয় ক্ষতি হয়েছে। তিনি বলেন আমেরিকান জনগণ ওয়াশিংটনের উপর সম্পুর্ন বিরক্ত এবং এখন সময় এসছে তাদের আস্থা ফিরিয়ে আনার

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কার্যক্রম ১৬ দিন ধরে আংশিক বন্ধ থাকার পর , আজ থেকে যথারীতি পুরোদমে দাপ্তরিক কাজ চলছে এবং হাজার হাজার লোক কর্মক্ষেত্রে ফিরে এসছেন।

সম্ভাব্য ঋণ খেলাফি এড়ানো এবং সরকারকে অর্থায়নের লক্ষে কংগ্রেস বুধবার রাতে একটি আপোষ প্রস্তাব অনুমোদন করে। প্রেসিডেন্ট বারাক ওবামা দ্রুত ঐ বিলটি স্বাক্ষর করে , আইনে পরিণত করেন।

এর ফলে সরকারী কার্যক্রম অন্তত ১৫ই জানুয়ারী পর্যন্ত চালানো সম্ভব হবে এবং ঋণ নেয়ার সর্বোচ্চ সীমা বৃদ্ধির করায় , সরকার ও ৭ই ফেব্রুয়ারি পর্যন্ত ঋণ খেলাফি হবার ঝুকি থেকে মুক্তি পেল। এর মধ্যে বিধায়করা ব্যয় হ্রাসের ব্যাপারে আলাপ আলোচনা চালিয়ে যেতে পারবেন। এ দিকে মি ওবামা উভয় দলের নেতাদের ধন্যবাদ জানান এবং বলেন যে এখন আবার হারিয়ে যাওয়া আমেরিকান জনগণের আস্থা ফিরে যাওয়া যাবে।


গত রাতেই মি ওবামা বলেন আমরা অবিলম্বে সরকারের কার্যক্রম আবার খুলে দিচ্ছি এবং অনিশ্চয়তার মেঘ কেটে যাচ্ছে এবং আমাদের ব্যবসা বানিজ্য থেকে ও এই অস্থিরতার অবসান ঘটবে।

যুক্তরাষ্ট্রে সরকারী অচলাবস্থা অবসানের পরিপ্রেক্ষিতে শুনবেন একটি বিশ্লেষণাত্মক সাক্ষাৎকার বিশ্ব সংবাদের পর পরই ।
XS
SM
MD
LG