অ্যাকসেসিবিলিটি লিংক

বন্দুক নিয়ন্ত্রণের ব্যাপারে কংগ্রেসকে ওবামার চ্যালেঞ্জ


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা , দেশে বন্দুক নিয়ে সহিংসতা বন্ধের উদ্দেশ্যে কিছু লক্ষ প্রস্তুত করেছেন , কিছু প্রস্তাব দিচ্ছেন এবং মনে করা হচ্ছে যে এ নিয়ে বন্দুকের পক্ষের গোষ্ঠি এবং তাদের সমর্থকদের সঙ্গে ওবামার রাজনৈতিক লড়াই হতে পারে।

মি ওবামা বিধায়কদের উদ্দেশ্যে বলেন বেশ কিছু প্রস্তাব শিগগিরই অনুমোদন করতে এবং আরও বলেন যে শিশুদের নিরাপদ রাখা সমাজের সব চেয়ে বড় দায়িত্ব।

মি ওবামার এই পরিকল্পনায় রয়েছে অ্যাসল্ট রাইফেল ধরণের অস্ত্র নিষিদ্ধ করা , বন্দুক যাদের কাছে বিক্রি করা হয় , তাদের জীবনের অতীত জানা এবং মানসিক স্বাস্থ্য পরিষেবা আরও বাড়িয়ে তোলা। প্রেসিডেন্ট আরও ২৩ টি নির্বাহী নির্দেশে স্বাক্ষর করেন যাতে করে আইন প্রয়োগ কারী সংস্থা এবং মানসিক স্বাস্থ্য কর্মীরা বন্দুক সহিংসতার মোকাবিলার আরও উপায় খুজে পান।‘

ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন যে সুপারিশ করেছেন তার ভিত্তিতেই এই পরিকল্পনা তৈরি করা হয়েছে। গত মাসে কানেটিকাট অঙ্গরাজ্যের নিউ টাউনে একটি স্কলে গুলি চালনার ঘটনার পর তিনি এই বিষয়টি নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে আলাপ আলোচনা করে , তার সুপারিশ প্রস্তাবটি তৈরি করেন। কানেটিকাটের ঐ ঘটনায় ২০ জন শিশু এবং ৬ জন প্রাপ্ত বয়স্ক লোক প্রাণ হারায়।

XS
SM
MD
LG