অ্যাকসেসিবিলিটি লিংক

অরল্যান্ডোর হত্যাকারী একজন ক্ষুব্ধ , বিচলিত এবং অস্থির তরুণ : ওবামা


 Dunford after a meeting with Obama's national security team at the Treasury De

Dunford after a meeting with Obama's national security team at the Treasury De

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার বলেন যে ইতিহাসে এই দেশে বন্দুক চালিয়ে সব চেয়ে বড় হত্যা চালিয়েছে , তাঁর কথায় একজন ক্ষুব্ধ , বিচলিত , অস্থিতিশীল তরুণ যে চরমপন্থা গ্রহণ করে।

ওবামা আবার ও বলেন যে তদন্তকারীদের কাছে এমন কোন তথ্য নেই যাতে এ রকম ইঙ্গিত পাওয়া যায় যে কোন বিদেশি সন্ত্রাসী গোষ্ঠির নির্দেশে এই আক্রমণ চালানো হয়েছে। উনত্রিশ বছর বয়সী আমেরিকান মুসলিম ওমর সাদিকি মতিন রোববার ভোরে অরল্যান্ডোতে সমকামিদের একটি নৈশক্লাবে গুলি চালিয়ে ৪৯ জনকে হত্যা করেছে এবং আরও ৫৩ জন আহত হয়েছে যাদের মধ্যে ৬ জনের অবস্থা সংকটজনক।

অরল্যান্ডোর ঐ হত্যাযজ্ঞের ওপর এবং মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেটকে পরাস্ত করার যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার ব্যাপক পর্যালোচনার পর প্রেসিডেন্ট বলেন যে মতিন ইন্টারনেটের মাধ্যমে উগ্রবাদীদের তথ্য নিয়েছে এবং তাদের অপপ্রচারগুলো গ্রহণ করেছে। ওবামা বলেন যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারীরা এ ধরণের হামলা বন্ধ করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কিন্তু এই সব একক হামলাকারীদের সনাক্ত করার প্রচেষ্টায় সফল হচ্ছে না। এর আগে যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র সুরক্ষা প্রধান জেহ জনসন অরল্যান্ডোর এই ঘটনার পরিপ্রেক্ষিতে অর্থবহ ও দায়িত্বপুর্ণ ভাবে বন্দুক নিয়ন্ত্রণ আ্‌ইন প্রচলনের আহ্বান জানান । কর্তৃপক্ষ এরই মধ্যে মতিনের জীবন সম্পর্কে তথ্য সংগ্রহ অব্যাহত রেখেছে।

ঐ নৈশ ক্লাবের একজন পৃষ্ঠপোষক বলেন যে গত কয়েক বছর ধরে তাঁরা তাকে ঐ নৈশক্লাবে দেখেছেন। অন্যরা বলেছেন যে তারা মতিনকে সমকামীদের চ্যাটে দেখেছেন

XS
SM
MD
LG