অ্যাকসেসিবিলিটি লিংক

জলবায়ু পরিবর্তন মোকাবিলার জন্য ওবামার আহ্বান


প্রেসিডেন্ট তিন দিনের সফরে এখন যুক্তরাষ্ট্রের দুর্গম অঙ্গরাজ্য আলাস্কায় রয়েছেন । তিনি ঐ অঞ্চলের মনোরম অথচ পরিবর্তনশীল দৃশ্যের দিকে মনোযোগ আকর্ষণ করে বিপদের কথা স্মরণ করিয়ে দিচ্ছেন যখন এই তাপমাত্রা বৃদ্ধির কারণে গোটা জাতি এবং প্রধান উপকুলীয় এলাকাগুলো পানিতে নিমজ্জিত হতে পারে।

সোমবার আলাস্কায় তাঁর সফরের শুরুতেই ওবামা জলবায়ু পরিবর্তনকে এই শতকের সব চেয়ে মারাত্মক হুমকি বলে বর্ণনা করেন। পররাষ্ট্র বিভাগের আয়োজিত সুমেরুর পরিবেশ বিষয়ক এক শীর্ষ বৈঠকে তিনি বলেন জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিশ্ব খুব দ্রুত কোন কার্যকর ব্যবস্থা নিচ্ছে না।

সুমেরু অঞ্চলের বরফ গলার কারণে যুক্তরাষ্ট্রের মনোযোগ ঐ অঞ্চলের দিকে বৃদ্ধি পাচ্ছে। এর কারণ শুধু বিশ্বব্যাপী উষ্ণায়ন , নিরাপত্তা কিংবা জ্বালানী শক্তির বিষয়ে উদ্বেগ নয়। এর সঙ্গে রয়েছে জাহাজ চলাচল , খনিজ পদার্থের সন্ধান এবং মাছ ধরা। এ সব কিছুই পরস্পর সম্পর্কিত এবং তা বিশ্বব্যাপী আগ্রহের কারণ।

প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে , আরও দ্রুত নতুন ভারি বরফ ভাঙ্গার যন্ত্র নির্মাণের জন্য আইন আনুমোদন করতেও আহ্বান জানাচ্ছেন যাতে ২০২২ সাল নয় , ২০২০ সালেই তা সম্পন্ন হতে পারে।

এর আগে ১১টি দেশের মন্ত্রী এবং ইউরোপীয় ইউনিয়ন স্পর্শকাতর সুমেরু অঞ্চলে , উষ্ণায়নের প্রক্রিয়া কমানোর জন্য তাদের জরুরি ব্যবস্থা নেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন ।

যুক্তরাষ্ট্র , ফ্রান্স , দক্ষিণ কোরিয়া , সিঙ্গাপুর এবং অন্যান্য দেশ ও এই কথিত GLACIER Conference. এর যৌথ বিবৃতিতে তাদের প্রতিশ্রুতির কথা ঘোষণা করে।

XS
SM
MD
LG