অ্যাকসেসিবিলিটি লিংক

নজরদারিতে আরও স্বচ্ছতার প্রতিশ্রুতি দিলেন ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা দেশকে সন্ত্রাসী আক্রমণ থেকে রক্ষার জন্যে যুক্তরাষ্ট্র সরকারের নজরদারি কর্মসূচির দিকে আরও দৃষ্টি দেবার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি অবশ্য বলেন

প্রেসিডেন্ট বলেন যে সন্ত্রাস দমন হচ্ছে একটি চলমান প্রক্রিয়া্ । সম্পুর্ণ ভাবে সন্ত্রাসবাদ নির্মূল হবে না। তবে একে দূর্বল করা যায় এবং আমাদের অংশীদারিত্বকে এমন শক্তিশালী করা যায় যার ফলে ৯/১১ র মতো ঐ রকম ভয়াবহ সংঘাতের পুনরাবৃত্তি যাতে আর না ঘটে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে , যেখানে প্রেসিডেন্ট অনেকগুলো অভ্যন্তরীণ ও জাতীয় ইস্যুর প্রতি আলোকপাত করেন বলেন যে যুক্তরাষ্ট্র আরো বেশি স্বচছ্ হতে পারে এবং তার আর স্বচ্ছ হওয়া উচিৎ । মি ওবামা বলেন যে তিনি এ ব্যাপারে আস্থাশীল যে নজরদারী কর্মসূচির অপব্যবহার করা হচ্ছে না তবে আমেরিকান জনগণের এর প্রতি আরও আস্থা রাখার প্রয়োজন রয়েছে। তিনি এই কর্মসূচিতে পরিবর্তন আনার প্রতিশ্রুতি দেন, যার মধ্যে রয়েছে কংগ্রেসের বর্তমান আইনের পর্যালোচনা এবং সরকারের নজরদারি ক্ষমতার পর্যালোচনার জন্যে একটি উপদেষ্টা প্যানেল গঠন।
এই সংবাদ সম্মেলনে মি ওবামা যুক্তরাষ্ট্রের সাবেক গোয়েন্দা কর্মি এডওয়ার্ড স্নোডেনের প্রসঙ্গটি উত্থাপন করেন । স্নোডেন ইন্টারনেট ব্যবহার ও টেলিফোনে আড়িপাতা সহ সরকারের নজরদারি বিভিন্ন বিষয় ফাঁস করে দেন।
মি ওবামা বলেন যে তিনি মনে করেন না যে স্নোডেন একেজন দেশপ্রেমিক। স্নোডেন এখন অস্থায়ী রাজনৈতিক আশ্রয়ে রাশিয়ায় আছেন।
XS
SM
MD
LG