অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্য সংকট সমাধানে ওবামা ও উপসাগরীয় নেতারা একতাবদ্ধ থাকছেন


প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যে যুক্তরাষ্ট্র এবং উপসাগরীয় নেতারা, ইসলামিক স্টেট গোষ্ঠিকে নির্মূল করতে এবং সংঘাতপূর্ণ মধ্যপ্রাচ্যকে স্থিতিশীল করার জন্য একতাবদ্ধ থাকছেন।

রিয়াদে ওবামা বলেন, “আমরা আইসিলকে ধ্বংস করতে আমাদের এ লড়াইয়ে একতাবদ্ধ থাকছি”। তিনি এই সন্ত্রাসী গোষ্ঠিকে সকলের জন্য হুমকি বলে উল্লেখ করেন । তিনি বলেন, “উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা জিসিসি ‘র সদস্যরাও আইসিলের বিরুদ্ধে লড়াইয়ে এবং আমাদের গঠিত জোটে তাঁদের অবদান বৃদ্ধি অব্যাহত রাখবেন”।

বৃহস্পতিবার এই সম্মেলন শেষে জিসিসি ‘র ছ’টি সদস্য রাষ্ট্রের নেতাদের সামনে প্রেসিডেন্ট ঐ অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্র ও শরিক দেশগুলোর প্রতি যে কোন আগ্রাসন মোকাবিলা এবং তা প্রতিহত করতে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

ওবামা বলেন সামগ্রিক ভাবে আমাদের সম্মিলিত নিরাপত্তার বিষয়ে পরস্পরকে সাহায্য করার ব্যাপারে একটা মোটা দাগের ঐকমত্য হয়েছে । তিনি বলেন সন্ত্রাসবাদ মোকাবিলায় গোয়েন্দা তথ্য ভাগ করে নেওয়া খুব গুরুত্বপুর্ণ ব্যাপার। প্রেসিডেন্ট ওবামা যুক্তরাষ্ট্র ও জিসিসি নেতাদের মধ্যে সমঝোতার দিকগুলো প্রধানত উল্লেখ করেন , যার মধ্যে রয়েছে ইরাক ও সিরিয়ায় মানবিক সহায়তা বৃদ্ধিতে উপসাগরীয় নেতাদের সহমত এবং ইরাককে আইসিল নিয়ন্ত্রিত শহরগুলো মুক্ত করতে সহায়তা প্রদান।

XS
SM
MD
LG