অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের উপর ক্ষেপনাস্ত্র নিক্ষেপ না করলেই গাজা সংঘাতের নিস্পত্তি হবে: ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে ইসরাইল ও ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠির মধ্যে সর্বসাম্প্রতিক লড়াই নিস্পত্তির প্রচেষ্টায় সবার আগে জঙ্গিদের ইসরাইলী এলাকায় ক্ষেপনাস্ত্র নিক্ষেপ বন্দ করতে হবে।

রোববার থাইল্যান্ড সফর কালে রাজধানী ব্যাঙ্ককে মি ওবামা এই মন্তব্য করেন। গাজা থেকে ইসরাইলে লোকজনের বাড়িতে নিক্ষিপ্ত ক্ষেপনাস্ত্র থেকে নিজেকে রক্ষা করার ইসরাইলের অধিকারের প্রতি প্রেসিডেন্ট ওবামা যুক্তরাষ্ট্রের সমর্থন পুনর্ব্যক্ত করেন।

মি ওবামা আরও বলেন যে এটাই বরঞ্চ বেশি গ্রহণযোগ্য যে ক্ষেপনাস্ত্র হামলা বন্ধ করতে হবে এবং গাজায় জঙ্গিদের বিরুদ্ধে ইসরাইলও তার ৫ দিন ব্যাপী আকাশ ও জলপথে তার আক্রমণের মাত্রা আর বাড়াবে না। তিনি বলেন যে এই লক্ষ্য অর্জনের জন্য তিনি ইসরাইল , মিশর ও তুরস্কের নেতাদের সঙ্গে কয়েকবার আলাপ আলোচনা করেছেন।

এ দিকে রোববারও ইসরাইল, গাজায় তাদের কথায় সামরিক লক্ষবস্তুর ওপর আরও হামলা চালিয়েছে আর জঙ্গিরাও আরো রকেট নিক্ষেপ করেছে , যার মধ্যে দুটি রকেট গিয়ে পড়েছে ইসরাইলের বানিজ্যিক রাজধানী তেল আবিবে। এর ফলে সেখানে চতুর্থ দিনের মতো বিমান হামলার সাইরেন বেজে ওঠে।

গাজায় কর্মকর্তারা বলছেন যে ইসরাইলী বিমান হামলায় গাজা সিটিতে ান্তত ১৯ জন অসামরিক লোক প্রাণ হারিয়েছে , যাদের মধ্যে নারী ও শিশু রয়েছে। লড়াই শুরু করার পর এটিই ছিল সব চেয়ে প্রণঘাতী আক্রমণ। বাড়িঘরকে লক্ষ্য করে আক্রমণ চালানোর ব্যাপারে ইসরাইলের তরফ থেকে কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে ইসরাইলী সংবাদ মাধ্যম জানিয়েছে যে গাজায় অন্য আরেকটি বাড়িতে বিমান হামলায় হামাসের রকটে নিক্ষেপ অভিযানের প্রধান নিহত হন।

গাজার জঙ্গিরাও ইসরাইলের দক্ষিনাঞ্চলে কয়েক ডজন রকেট নিক্ষেপ করে যার ফলে আবাসিক এলাকাগুলিতে আঘাত লাগে এবং এতে বেশ খিচু অসামরক লোকজন আহত হয়।

XS
SM
MD
LG