অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকানদের নিরাপত্তা সুরক্ষায় ইরাকে সেনা প্ররণের নির্দেশ



প্রেসিডেণ্ট বারাক ওবামা ইরাকের বাগদাদে যুক্তরাষ্ট্র দূতাবাস এবং আমেরিকান কর্মীদের নিরাপত্তা সুরক্ষার জন্য ২৭৫ জন সামরিক সেনা প্ররণের নির্দেশ দিয়েছেন। মিঃ ওবামা সোমবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের অবহিতকরণ বৈঠকে বলেন যে ইরাক সরকারের সম্মতিক্রমেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

প্রেসিডেণ্ট ওবামা ইরাকে যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েন এবং তাদের পক্ষে লড়াইএর বিষয়টি নাকোচ করে দিয়েছেন তবে সেখানে অন্য আর কোন ব্যবস্থা নেওয়া হবে কিনা সে বিষয়ে তিনি সোমবার তাঁর জাতীয় নিরাপত্তা দলের সংগে বৈঠক করেন।
ইরাকের সূন্নী সম্প্রদায় দেশের অধিকাংশ অঞ্চল দখল করার পর বাগদাদের দিকে অগ্রসর হবার হুমকী্র মুখে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আমেরিকা বলছে, জঙ্গীদের এই অগ্রযাত্রা বন্ধ করতে প্রয়োজনে তারা ড্রোন অভিযান চালাবে।

এর আগে পেন্টাগণ জানিয়েছে যে ইরাকে সূন্নী বিদ্রোহীদের কারনে যে ভিষণ রকমের বিশৃংখলা --–অত্যাচার শুরু হয়েছে তা দমনে ইরানের সামরিক বাহিনীর সংগে যৌথ উদ্বোগে সম্মিলিত পদক্ষেপ গ্রহণের কোন পরিকল্পনা তাদের নেই।

মুখপাত্র জন কারবি সোমবার জানিয়েছেন যে ভিয়েনায় পরমানু বিষয়ে বৈঠকের পাশাপাশি যুক্তরাষ্ট্র এবং ইরানের কর্মকর্তারা আলোচনায় বসতে পারেন তবে ঐ বৈঠকে সামরিক পরামর্শ অন্তর্ভুক্ত থাকবে না।


সোমবার দিনের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী ইয়াহু নিউজকে দেওয়া এক সাক্ষাতকারে বলেছেন যে ওয়াশিংটন ইরানের সংগে সহযোগীতার ক্ষেত্রে সম্ভাব্য কোন কিছুই বাদ দিচ্ছে না। তবে তিনি বলেছেন, সর্ব প্রথম ইরানকে এমন কিছু করতে হবে যাতে প্রতিয়মান হয় যে ইরাকের অখন্ডতা এবং সার্বভৌমত্বের প্রতি তাদের সম্মান আছে।
XS
SM
MD
LG