অ্যাকসেসিবিলিটি লিংক

ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব ভবিষ্যৎ নিরাপত্তার জন্যে গুরুত্বপূর্ন: প্রেসিডেন্ট ওবামা


ভিয়েতনামে এক ভাষণে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, তিনি আশা করেন তার এই সফরের মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্র এবং ভিয়েতনামের বন্ধুত্ব শত শত বছরের জন্যে অটুট বন্ধনে আবদ্ধ হলো।

ভিয়েতনামের Hanoi’s National Convention Center এ দুই হাজারেরও বেশী মানুষের সমাবেশে দেয়া বক্তব্য প্রেসিডেন্ট ওবামা বলেন তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন আগামী বছর থেকে যেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন, দুই দেশের এই বন্ধুত্বমূলক সম্পর্ক অটুট থাকবে।

“আমি বিশ্বাস করি বর্তমান বিশ্বের এই জটিল সময়ে ভিয়েতনাম ও যুক্তরাষ্ট্রের মানুষের মধ্যে বন্ধুত্বমূলক সম্পর্ক এবং এই সম্পর্ক ভিবষ্যৎ নিরাপত্তা, সমৃদ্ধির জন্যে থাকাটা অত্যন্ত গুরুকত্বপূর্ন”।

ভাষণে মানবাধিকার, মানুষের বাক স্বাধীনতা নিশ্চিত করা সহ নানা বিষয় তুলে ধরেন প্রেসিডেন্ট ওবামা। তিনি বলেন তিনি জানেন বাক স্বাধীনতা, গনমাধ্যমের স্বাধীনতা এবং মানুষের সমাবেশ করার স্বাধীনতা ও অধিকার রক্ষিত রয়েছে ভিয়েতনামের সংবিধানে।

“গনমাধ্যমের স্বাধীনতা থাকলে, সাংবাদিক ব্লগাররা স্বাধীনভাবে লিখতে পারলে, দেশ ও সমাজ থেকে অন্যায় অবিচার বন্ধ হবে”।

তবে রাজনৈতিক প্রক্রিয়ায় সমাজতান্ত্রিক দলের বাইরের সম্পৃক্ততা বেশী করে দরকার বলে মন্তব্য করেন তিনি। ভাষণের আগে প্রেসিডেন্ট ওবামা ভিয়েতনামের ৬ জন বিখ্যাত নাগরিক সমাজের নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। তারা রাজনৈতিক স্বাধীনতা, মানবাধিকারসহ নানা বিষয় নিয়ে কথা বলেন।

XS
SM
MD
LG