অ্যাকসেসিবিলিটি লিংক

হোয়াইট হাউসের ওভাল অফিসে ওবামার সঙ্গে বৈঠক হচ্ছে মিয়াম্মার নেত্রী অন সান সূ চী’র


প্রেসিডেন্ট বারাক ওবামা মিয়াম্মারের সর্বময় কতৃত্বের অধিকারী নেত্রী রুপে চিহ্নিত অন সান সূ চীকে আমন্ত্রণ জানাচ্ছেন হোয়াইট হাউসে আজ বুধবার।দক্ষিন পুর্ব এশিয়ার ঐ দেশটির ওপর থেকে কি মাত্রায় বিধিনিষেধ তুলে নেওয়া যেতে পারে এবং সে ব্যাপারে ঐ নেত্রী কি বলতে চান – ওবামা সেসব তাঁর কাছ থেকে শুনবেন-জানাবেন , ধারণা করা হচ্ছে।

রাষ্ট্রের পরামর্শক ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটাই তাঁর প্রথম যুক্তরাষ্ট্র সফর- নভেম্বরে, নির্বাচনে বিপূল সংখ্যাধিক্য সমর্থনে নির্বাচীত হবার পর।দেশটির সামরিক শাসনামলের প্রণীত সাংবিধানিক ধারার কারণে প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত হওয়ায় বাধা রয়েছে তাঁর – কেননা, স্বামী সন্তানেরা তাঁর বিদেশি নাগরীক।

আগের আমলে বর্মা নামে পরিচিত দেশটিতে অন সান সূ চীকে গৃহ বন্দী করে রাখা হয়েছিলো দীর্ঘ বিশ বছরেরও বেশি কাল। এই যে হোয়াইট হাউসের ওভাল অফিসে ওবামার সঙ্গে তাঁর বৈঠক হচ্ছে, এটাই প্রমান করে, তিনিই এখন দেশটির সর্বময় কতৃত্বের অধিকারী নেত্রী।

মার্চের শেষের দিকে ক্ষমতারোহনের পর থেকে নিয়ে সকল বিধিনিষেধ প্রত্যাহারের জন্যে বলেন নি তিনি। এবং আরো গণতান্ত্রিক সংষ্কারে ছাড় দিতে সামরিক পক্ষকে উৎসাহিত করার বিষয়টি মাথাই রেখেই এটা তিনি করছেন – মনে হয় তাই।

XS
SM
MD
LG