অ্যাকসেসিবিলিটি লিংক

রাসায়নিক অস্ত্রের ব্যাপারে আসাদকে বাস্তব ব্যবস্থা নিতে হবে : ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলছেন যে সিরিয়ার রাসায়নিক অস্ত্র পরিহার করার ব্যাপারে প্রকৃত কোন পরিকল্পনা যদি বেরিয়ে আসে তা হলে তিনি সে ব্যাপারে এগিয়ে যেতে প্রস্তুত তবে তিনি বলেন যে কুটনীতি ব্যর্থ হলে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়কে ব্যবস্থা গ্রহণের জন্যে প্রস্তুত থাকতে হবে।

প্রেসিডেন্ট ওবামা আজ শনিবার তাঁর সাপ্তাহিক ভাষণে বলেন যে যুক্তরাষ্ট্র এ ব্যাপরটি পরিস্কার করে বলতে চায় যে রুশ-নের্তৃত্বাধীন এই কুটনৈতিক নিস্পত্তির পরিকল্পনা যেন বিষয়টাকে থামিয়ে দেওয়ার প্রয়াস না হয়। তিনি বলেন যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে এটা প্রমাণ করতে বাস্তব পদক্ষেপ নিতে হবে যে তিনি রাসায়নিক অস্ত্র পরিত্যাগের ব্যাপারটিকে গুরুত্বের সঙ্গে নিচ্ছেন। তিনি আরও বলেন
যে সিরিয়াকে তার রাসায়নিক অস্ত্র পরিহার করানোর চাপ সৃষ্টিতে আন্তর্জাতিক প্রয়াসে যোগ দেয়ার ব্যাপারে রাশিয়া নতুন করে তার ইচ্ছের ইঙ্গিত দিয়েছে। তিনি বলেন যে আসাদ সরকার এই রাসায়নিক অস্ত্র ব্যবহার করেই ২১শে অগাস্ট এক হাজারের ও বেশি লোককে হত্যা করেছে।

মি ওবামা বলেন যে এক সপ্তা আগেও সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ স্বীকার করেননি যে তাদের কাছে রাসায়নিক অস্ত্র রয়েছে তবে আজ তা করছেন। প্রেসিডেন্ট বলেন যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী সিরিয়া অঞ্চলে তার অবস্থান অব্যাহত রাখবে যে পর্যন্ত না , মধ্যপ্রাচ্যের ঐ দেশটি রাসায়নিক অস্ত্র পরিহার করে।
XS
SM
MD
LG