অ্যাকসেসিবিলিটি লিংক

হাভানায় ওবামা অতীতকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার কথা বললেন


হাভানায় , প্রেসিডেন্ট বারাক ওবামা সরাসরি কিউবার জনগণের উদ্দেশ্য বলেন যে যুক্তরাষ্ট্র এবং কিউবার জন্য এখন সময় এসছে শীতল যুদ্ধের সময়কার মতপার্থক্যের ঊর্ধ্বে উঠে আসার এবং ভবিষ্যতের জন্য নতুন যাত্রা শুরু করার যা উভয় দেশের জন্য হবে লাভজনক।

মঙ্গলবার কিউবা ত্যাগ করার কয়েক ঘন্টা আগে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে ওবামা বলেন , আমি কিউবার জনগণের উদ্দেশ্যে বন্ধুত্বের হাত বাড়াতে এসছি। এখন অতীতকে পেছনে ফেলে আসার সময় এসছে। সেটা হয়ত সহজ হবে না , ব্যাঘাত ও ঘটবে এবং খানিকটা সময় নেবে।

মঙ্গলবার সেখানকার বিশাল El Gran Teatro de Havana ভবনের ঝুল বারান্দায় কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোর মুখোমখি বসে ওবামা যুক্ত রাষ্ট্র ও কিউবার জনগণের মধ্যে ভবিষ্যৎ সুসম্পর্কের ব্যাপারে আশা প্রকাশ করেন। সাবেক এ দুটি বৈরী রাষ্ট্রের মধ্যে বিশাল পরিবর্তনের সূচনা করতে হবে মানবিক পর্যায়ে যেখানে থাকবে , “ পরস্পরকে বোঝা , ক্ষমা করা এবং পরস্পরের কথা শোনা। ওবামা বলেন কিউবার ভবিষ্যৎ সম্পর্কে তিনি আশাবাদী কারণ তিনি কিউবার জনগণকে বিশ্বাস করেন। তাঁর এই বক্তব্যে উপস্থিত শ্রোতারা করতালি দেন। তাঁর ভাষণের শ্রোতাদের মধ্যে ছিলেন কিউবার কর্মকর্তারা , গণমান্য ব্যক্তি , ওবামার মন্ত্রীসভার সদস্যরা এবং উভয় দলের মার্কিন বিধায়ক।

XS
SM
MD
LG