অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সাতটি শিল্পোন্নত রাষ্ট্রের গোষ্ঠি Group of 7, এর দুদিন ব্যাপী বৈঠকে যোগ দিতে আজ জার্মানি যাচ্ছেন ।

এই বৈঠকের আনুষ্ঠানিক কর্মসূচী হচেছ বানিজ্য বিষয়ে আলাপ আলোচনা করা তবে মনে হচ্ছে রাশিয়ার ক্রাইমিয়া অধিগ্রহণসহ , আলোচনায় উঠে আসবে ইউক্রেন সংকট।

১৯৯৮ সাল থেকে রাশিয়া Group of Eight এর অংশ ছিল কিন্তু ইউক্রেনে তার কর্মকান্ডের কারণে রাশিয়াকে গত বছর এই সংগঠন থেকে বহিস্কার করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী Ash Carter গতকাল শুক্রবার বলেন যে সময়ে হিসেবে রাশিয়ার অবস্থান পেছনের দিকে নিয়ে যাবার জন্যে ভ্লাদিমির পুতিনের প্রচেষ্টা যাই হউক না কেন , বাদবাকী বিশ্ব এবং বাদবাকী ইউরোপ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। কার্টার বলেন মি পুতিন ক্রমশই পিছিয়ে পড়ছেন।

জাতিসংঘ , ইউক্রেনে সম্পৃক্ত সকল পক্ষকেই অস্ত্র বিরতি মেনে চলতে বলছে। রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার কার্যকারিতা এবং ইউক্রেনে রাশিয়ার তৎপরতায় বাধা দেওয়ার নেটোর কৌশল পর্যালোচনার লক্ষে যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রতিরক্ষা ও কুটনৈতিক কর্মকর্তারা শুক্রবার জার্মিানীর স্টাটগার্টে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় কমান্ডের সদর দপ্তরে বৈঠক করেছেন।

XS
SM
MD
LG