অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামার অভিবাসন সংক্রান্ত আদেশ কার্যকর হতে সময় লাগবে ৬ মাস


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার লাস ভেগাস সফর করছেন। সেখানে তিনি অভিবাসন সংক্রান্ত তাঁর নির্বাহী আদেশের সমর্থনের জন্য জন সমাবেশ করবেন। ঐ আদেশের অধীনে দেশের অভিবাসন পদ্ধতির সবিস্তার সংস্কার করা হবে।

মিঃ ওবামা, সেখানে প্রচারণার সাদৃস্য এক অনুষ্ঠান করবেন যার লক্ষ্য হচ্ছে আমেরিকার জনগণের কাছে তাঁর পরিকল্পনাটির পক্ষে সমর্থন লাভ করা। এই আদেশের ফলে অবৈধ ভাবে বসবাসরত লক্ষ লক্ষ মানুষের বহিষ্কারের যে হুমকি রয়েছে তা রহিত হবে।

প্রেসিডেন্ট তাঁর ভাষণে বললেন, “যারা যুক্তরাষ্ট্রে ৫ বছরের বেশি সময় ধরে আছেন, যাদের সন্তানেরা আমেরিকান নাগরিক কিংবা বৈধ বাসিন্দা যদি নাম নথিবদ্ধ করতে চান, অতীতের কোন অপরাধ সংঘটনের রেকর্ড না থাকে এবং যদি যথার্থ কর দিতে যারা রাজি থাকবেন, তা হ’লে তারা বহিষ্কার হওয়ার কোন আশঙ্কা ছাড়াই এ দেশে অস্থায়ী ভাবে অবস্থানের জন্যে অবেদন করতে পারেন। প্রেসিডেন্ট বলেন, আপনারা তা হ’লে লুকোনো অবস্থান থেকে বেরিয়ে আসতে পারেন এবং আইনের চোখে বৈধ হতে পারেন।

প্রেসিডেন্ট ওবামার নির্বাহী আদেশ কার্যকর হতে প্রায় ৬মাসের মত সময় লাগবে।

আজ হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে ঘোষণা করা হয়েছে যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রেসিডেন্ট বারাক ওবামা আগামী জানুয়ারী মাসে ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে ভারত সফর করবেন।

XS
SM
MD
LG