অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্য হ্রাসের সিদ্ধান্ত পাল্টানো হচ্ছে


অনুমান করা হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ ঘোষণা করবেন যে আগামী বছর আফগানিস্তান থেকে আমেরিকান সামরিক বাহিনী প্রত্যাহারের যে পরিকল্পনা ছিল , তার গতি এখন তিনি খানিকটা শ্লথ করবেন।

নাম প্রকাশ করেননি প্রশাসনের এমন একজন শীর্ষ কর্মকর্তা বলছেন যে প্রেসিডেন্ট গোটা ২০১৬ সালের অনেকটা জুড়েই ঐ যুদ্ধবিধ্বস্ত দেশে বর্তমান সংখ্যা ৯৮০০ রাখতে চান । ২০১৭ সালের জানুয়ারী মাসে , প্রেসিডেন্টের মেয়াদ শেষ হবার সময় নাগাদ এই সৈন্য সংখ্যা সাড়ে পাঁচ হাজারে নামিয়ে আনা হবে।

গত বছর ওবামা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ২০১৬ সালের শেষে তিনি আফগানিস্তান থেকে সব সৈন্য সরিয়ে আনবেন কেবল মাত্র কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাসে মোতায়েন এক হাজার সৈন্য সেখানে থাকবে। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের উপর সন্ত্রাসী আক্রমণের পর আফগানিস্তানের বিরুদ্ধে যুদ্ধ শুরু হয় এবং ওবামা গত বছর বলেছিলেন সেই অধ্যায় এখন বদলানোর সময় ।

কর্মকর্তারা বলছেন যে কয়েক মাস ধরে হোয়াইট হাউজ, প্রতিরক্ষা দপ্তরের সামরিক নেতারা এবং যুদ্ধক্ষেত্রে কমান্ডার , তা ছাড়া আফগান কর্মকর্তাদের সঙ্গে আলাপ আলোচনার পর এবং আফগান বাহিনী তালিবান জঙ্গিদের কাছে স্বল্প সময়ের জন্য কুন্দুজের নিয়ন্ত্রণ হারানোর পর এই পরিবর্তন আনা হচ্ছে। এদিকে রুশ বার্তা সংস্থা রাশীয়ার পররাষ্ট্র মন্ত্রককে উদ্ধৃত করে বলছে যে আফগানিস্তানে বেশি সৈন্য রাখার সিদ্ধান্ত সে দেশের পরিস্থিতির উন্নতি ঘটাবে সে বিষয়ে তাদের সন্দেহ আছে।

XS
SM
MD
LG