অ্যাকসেসিবিলিটি লিংক

আই.এস এর বিরুদ্ধে লড়াইয়ে কংগ্রেসের অনুমোদন চাইবেন ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার কংগ্রেসের নের্তৃবৃন্দের সঙ্গে তাঁর বৈঠকে ইরাক ও সিরিয়ার ইসলামিক স্টেট জঙ্গিদের উপর যুক্তরাষ্ট্রে নের্তৃত্বাধীন বিমান হামলার ব্যাপারে সুনির্দিষ্ট অনুমোদন চাইবেন বলে জানিয়েছেন।

সেপ্টেম্বর মাসে বিদ্রোহীদের বিরুদ্ধে মি ওবামা যখন প্রথম এই বিমান অভিযানের কথা ঘোষণা করেন , তিনি তখন তদনীন্তন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ কে এক দশক আগে দেওয়া কংগ্রেসের অনুমতির দৃষ্টান্ত তুলে ধরেন যেখানে আল ক্বায়দার বিরুদ্ধে অভিযান চালানো হয়েছিল।

এ সপ্তায় তাঁর সংবাদ সম্মেলনে মি ওবামা বলেন যে যুদ্ধ বিষয়ক এই অনুমোদনকে এখন হাল নাগাদ করার সময় এসছে । তিনি বলেন যে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রয়োজন হোয়াইট হাউজ এবং কংগ্রেসের সমর্থন ।

প্রেসিডেন্ট বলছেন যে বিশ্বের এটা জানা দরকার যে এই প্রচেষ্টায় আমরা একতাবদ্ধ এবং সামরিক বাহিনীতে নারী ও পুরুষদের , আমাদের তরফ থেকে সুস্পষ্ট ও একতাবদ্ধ সমর্থন পাওয়ার অধিকার রয়েছে।

ব্রিটেন ভিত্তিক নজরদারী সংস্থা Syrian Observatory for Human Rights জানিয়েছে যে যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন রাতের বেলার বিমান হামলা ইসলামিক স্টেটের বদলে দুটি কট্টরপন্থি জঙ্গি গোষ্ঠির ওপর আঘাত হেনেছে। গোষ্ঠিটি বলছে যে বুধবার রাত থেকে বৃহস্পতিবার ভোর পর্যন্ত ঐ আক্রমণে সিরিয়ার ইদলিব প্রদেশের নুসরা যুদ্ধক্ষেত্রের ওপর আঘাত হানা হয়। ইসলামি স্টেট বিরোধী অভিযান শুরু হবার পর এই দ্বিতীয়বারের মতো আল ক্বায়দা সম্পৃক্ত বিদ্রোহীদের ওপর আঘাত হানা হলো।

XS
SM
MD
LG