অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বারাক ওবামা আজ মঙ্গলবার জাতিসংঘের ৭১তম সাধারণ পরিষদ অধিবেশনে ভাষন দিলেন


জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১ তম অধিবেশনে বক্তৃতাদানকালে প্রেসিডেন্ট বারাক ওবামা আজ বলেন- ঐ যে বৈশ্বিক শক্তি আমাদেরকে একত্রে গ্রথিত করেছে, সেটাই আবার গভীর স্খলনগুলোকে প্রকট করে তুলেছে।

মধ্যপ্রাচ্যের মৌলিক নিয়মরিতির ভাঙ্গনের উল্লেখ করে প্রেসিডেন্ট ওবামা বলেন- আমাদের সমাজ ব্যবস্থায় এখন অনিশ্চয়তা- অস্বস্তি ভরপুর অবস্থান করে নিয়েছে।বলেন- “একে অপরের ওপর প্রভাব বিস্তার করার চেষ্টা করলেই আমাদের উন্নতি হবে না। আমাদের ধর্ম যদি অন্য ধর্মের লোকদের শাস্তি দেয়ার বিধান দেয়, যদি আমরা মানুষদেরকে জেলে ভরে রাখি, মেয়েদের স্কুলে যাওয়া যদি আমরা বন্ধ করে দেই, ধর্ম বর্ণ জতিভেদে আমরা বৈষম্য করি যদি, তবে আমাদের উন্নতি হবে না”।

প্রেসিডেন্ট ওবামা জাতিসংঘের সাধারণ পরিরদ অধিবেশনে দেওয়া ভাষনে বলেন- “আমরা যদি সিদ্ধান্তই নিয়ে থাকি যে ধর্মীয় বিভেদ, জঙ্গীবাদ এবং সংঘাত আমরা জিইয়ে রাখবো; তা সহসা বা সহজে বন্ধ করা কঠিন। আর সত্যি বলতে কি; বিদেশি কোনো শক্তি জোর করে তা বন্ধ করতে পারবে না। আন্তর্জতিক সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হয়ে তা বন্ধে সহায়তা করতে হবে”

জাতিসংঘ সাধারণ পরিষদের এই ৭১তম অধিবেশনে এটাই ছিলো প্রেসিডেন্ট বারাক ওবামার প্রেসিডেন্ট পদে দ্বিতিয় মেয়াদের একেবারে শেষ পর্বে পৌঁছিয়ে দেওয়া শেষ বারের ভাষন।

এর আগে জাতিসংঘ মহাসচিব বান কি মূন সাধারন পরিষদ অধিবেশনের বিতর্ক-আলোচনার সূচনা করতে গিয়ে সিরিয়া সংঘাতের অবসান ঘটানোর কথা বলেছেন।

XS
SM
MD
LG