অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘে প্রেসিডেন্ট বারাক ওবামার সর্বশেষ ভাষণের কিছু দিক


প্রেসিডেন্ট বারাক ওবামা জাতিসংঘে তাঁর সর্বশেষ ভাষণে বহুত্ববাদ এবং জাতিসংঘের প্রতি তার দৃঢ় প্রতিশ্রুতির কথা পুনরব্যক্ত করেন। তিনি বলেন, ‘আমরা আরও উন্নত সহযোগিতা এবং সমন্বয়ের দিকে এগিয়ে যাওয়ার বিষয়টি বেছে নিতে পারি, অথবা আমরা সেই পুরাতন ধারায় জাতি, গোষ্ঠী, বর্ণ ও ধর্মের ভিত্তিতে বিভক্ত ও সংঘর্ষের মধ্যে নিমজ্জিত হতে পারি’।তিনি মঙ্গলবার বিশ্ব নেতৃবর্গের উদ্দেশ্যে বলেন, ‘আমি আজ আপনাদের একথাই বলতে চাই যে, আমাদের এগিয়ে যেতে হবে, পিছিয়ে যাওয়া নয়’।

ওবামা জানুয়ারী মাসে তার কার্য মেয়াদ পূর্ণ করবেন।তিনি তার ৮ বছরের মেয়াদে – চরম দারিদ্র্য হ্রাস,ইরানের সঙ্গে পারমানবিক সমস্যার সমাধান, কিউবার সঙ্গে সম্পর্ক স্থাপন এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তির বিষয়ে মতৈক্যসহ বিভিন্ন অগ্রগতির কথা তুলে ধরেন।

তবে তিনি সতর্ক করে দেন যে, আন্তর্জাতিক ব্যবস্থায় গভীর মতভেদের কারণে বিশাল শরণার্থী সংকট দেখা দিচ্ছে, অর্থনৈতিক সমস্যার সৃষ্টি হচ্ছে এবং নিরাপত্তার অভাব দেখা দিচ্ছে।
সিরিয়া সংকট প্রসঙ্গে তিনি বলেন, এ ক্ষেত্রে কোন সামরিক বিজয় হতে পারে না এবং কুটনৈতিকভাবেই সমাধানের প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

XS
SM
MD
LG