অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্ত রাষ্ট্রের প্রেসিডেন্ট ২০১৪ সালকে একটি কাজের বছরে পরিণত করার আহবান জানান ।


প্রেসিডেন্ট ওবামা কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিচ্ছেন

প্রেসিডেন্ট ওবামা কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিচ্ছেন

মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট ওবামা কংগ্রেসের যৌথ অধিবেশন এবং টেলিভিশনে তাঁর ভাষণ যারা শুনছেন সেই কোটি কোটি আমেরিকানের উদ্দেশ্যে যে এই বছরটি হতে পারে যুক্তরাষ্ট্রের জন্যে একটি যুগান্তকারী বছর।

অর্থনৈতিক অগ্রগতি প্রসঙ্গে মি ওবামা বলেন যে মহা মন্দার পর সব চেয়ে বড় অর্থনৈতিক সংকটের পর একুশ শতকে যুক্তরাষ্ট্রের অবস্থান বিশ্বের যে কোন দেশের তুলনায় অনেক ভালো। তিনি এ ক্ষেত্রে আবাসন বাজার আবারও চাঙ্গা হওয়া এবং বিনিয়োগের ক্ষেত্রে চীনকে অতিক্রম করে এক নম্বর স্থান অধিকার করার বিষয়টি উল্লেখ করেন। তবে তিনি প্রশ্ন করেন যে এখন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা এই অগ্রগতিতে সহায়তা দেবেন কি , নাকি অগ্রগতিতে বাদা দেবেন।

তিনি ফেডারেল সরকারের সঠিক দায়িত্ব নিয়ে কয়েক বছর ধরে রিপাবলিকান ও ডেমক্র্যাটদের মধ্যে তিক্ত বিতর্কের সমালোচনা করে বলেন যে এই ধরণের বিতর্ক যখন যখন সরকারকে তার মৌলিক কাজ করতে বাধা দেয় , তা হলে বলতে হয় যে কর্মকর্তারা আমেরিকান জনগণের জন্যে সঠিক কাজ করছেন না । তিনি বিধায়কদের প্রতি আহ্বান জানান সামনের মাসগুলোতে তাঁর সঙ্গে কাজ করার। তিনি সতর্ক করে দিয়ে বলেন যে আমেরিকান পরিবারদের জন্যে প্রবৃদ্ধি ও বিস্তারের সুযোগ আনতে তিনি কংগ্রেসের আইনের জন্যে অপেক্ষা করবেন না। তিনি বলেন যেখানে সম্ভব তিনি নির্বাহিী আদেশ বলে নিজেই ব্যবস্থা নেবেন।


প্রেসিডেন্ট আরও বলেন কর্পোরেট লাভ করছে এবং শেয়ার বাজারের দাম এতটা বাড়েনি এর আগে তেমন একটা , কিন্তু গড় মজুরির তেমন পরিবর্তন ঘটেনি। তিনি বলবেন যে অনেক আমেরিকানই কোন রকম টিকে থাকার জন্য কঠিন পরিশ্রম করে যাচ্ছেন। তিনি শিক্ষা , স্বাস্থ্য নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে এই ভাষণে আলোকপাত করছেন। তিনি তাঁর স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থা এবং বেকার ভাতার প্রতি সমর্থন জ্ঞাপনের কথা বলেন। প্রেসিডেন্ট তাঁর ভাষণে মধ্যপ্রাচ্য , ইরান ও আফগানিস্তান প্রসঙ্গে ও বিস্তারিত আলোকাত করেন।
XS
SM
MD
LG