অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা আইন নিয়ে বিতর্ক


যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবীমা আইন 'ওবামাকেয়ার' নামে যা সবার কাছে পরিচিতি পেয়েছে- সেটি বাতিল করে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নতুন স্বাস্থ্যসেবা আইন চালু করবেন এই নিয়ে এখনো পর্যন্ত চলছে নানা তর্ক বিতর্ক। ২৩শে মার্চ বৃহস্পতিবার কংগ্রেসে ভোট অনুষ্ঠিত হচ্ছে ওবামাকেয়ার খ্যাত এ্যাফর্ডেবল কেয়ার এ্যাক্ট বাতিল করে রিপাবলিকান প্রশাসনের প্রস্তাবিত নতুন আইন চাইলু করার বিষয়ে ভোটাভুটি।

বিষয়টির কৌশলগত এবং প্রযুক্তিগত দিক ছাড়াও রয়েছে বৃহৎ অর্থনৈতিক দিক। যথাসম্ভব এই দুটি দিকই আলোচনায় আনার চেষ্টা করবো আজ আমরা।

আলোচনায় অংশ নিচ্ছেন বিশ্বব্যাংকের সাবেক অর্থনীতিবিদ ড. হাসান ইমাম এবং ডা: মোহাম্মদ নাকিবউদ্দীন আমেরিকা-র মেরিল্যান্ড-এ বাল্টিমোর শহরে জনস হপকিন্স স্কুল অফ মেডিসিন-এ চিকিৎসা বিজ্ঞান-এর গবেষক। বাংলাদেশে চিকিৎসক ও মিডিয়া ব্যক্তিত্ব/উপস্থাপক।

যোগ দেবেন নিউজার্সির লেগ্যাসি ট্রিটমেন্ট সার্ভিসেস এর পরিচালক ডা এএফএম জিয়াউল হক ফিরোজ।

এ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট ‘ওবামাকেয়ার’-এর সরকারি নাম পেশেন্ট প্রোটেকশন অ্যান্ড অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট (পিপিএসিএ), বা সংক্ষেপে অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট (এসিএ)। স্বাস্থ্যসেবা শিল্প পুনর্গঠনের প্রয়োজনে ২০১০ সালের ২৩ মার্চ এটি আইনে পরিণত হয়। ২০১২ সালের ২৮ জুন সুপ্রিম কোর্ট এই অ্যাক্টকে স্বীকৃতি দেয়। উদ্দেশ্য সাশ্রয়ী মূল্যে মানসম্মত স্বাস্থ্যবীমায় আমেরিকানদের আরো প্রবেশাধিকার দেয়া এবং দেশের স্বাস্থ্যসেবার ক্রমবর্ধমান ব্যয় কমিয়ে আনা। শোনা যাক আলোচনা।

XS
SM
MD
LG