অ্যাকসেসিবিলিটি লিংক

ভবিষ্যতের উপর প্রেসিডেন্ট ওবামার গুরুত্ব আরোপ : স্টেট অফ ইউনিয়ন ভাষণ


প্রেসিডেন্ট বারাক ওবামা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়ে কংগ্রেসের যৌথ সভায় তাঁর সপ্তম এবং শেষ ভাষণে প্রেসিডেন্ট হিসেব তাঁর অর্জনের কথা যেমন তুলে ধরেছেন , তেমনি দেশের ভবিষ্যৎ সম্পর্কে তাঁর দূরদৃষ্টির কথা তুলে ধরেন। সেই সঙ্গে রাজনৈতিক বিভাজন মোচনের কথাও বলেন।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে প্রতিনিধি পরিষদের পূর্ণ কক্ষে ওবামা স্বীকার করেন যে প্রেসিডেন্ট হিসেবে তাঁর এই শেষ বছর প্রত্যাশা কম তবে তিনি তাঁর নীতির লক্ষ্য অর্জনের জন্য কাজ করতে বিরত না থাকার সঙ্কল্প ব্যক্ত করেন।

তিনি বলেন , “ সমস্যাসঙ্কুল অভিবাসন পদ্ধতি ঠিক করা , বন্দুক সহিংসতা থেকে আমাদের শিশুদের রক্ষা করা , একই ধরণের কাজের জন্য একই বেতন দেওয়া , বেতনসহ ছুটি প্রদান, সর্বনিম্ন মজুরি বৃদ্ধি করা এ সব কিছুই কঠোর পরিশ্রমী পরিবারগুলোর জন্য গুরুত্বপূর্ণ এবং এখন ও সেগুলো করা বাঞ্ছনীয় । আমি সেগুলো সম্পাদিত না করে ক্ষান্ত হবো না।

অর্থনৈতিক ইস্যুতে তিনি তাঁর সমালোচকদের কঠোর জবাব দিয়ে বলেন যে , যারা এটা দাবি করে যে আমেরিকার অর্থনীতি দূর্বল হচ্ছে তারা কল্পিত কথা বলছে।

প্রেসিডেন্ট বলেন এখন যুক্তরাষ্ট্রের অর্থনীতি হচ্ছে গোটা বিশ্বে সব চেয়ে শক্তিশালী , সব চেয়ে টেকসই অর্থনীতি। দৃষ্টান্ত হিসেবে তিনি বলেন এক কোটি চল্লিশ লক্ষ নতুন চাকরি সৃষ্টি করা হয়েছে , বেকারত্বের হার অর্ধেক কমানো হয়েছে এবং মোটরযান ও অন্যান্য শিল্প ক্ষেত্রের প্রসার ঘটছে।

ওবামা বলেন পররাষ্ট্র নীতি ক্ষেত্রে আমাদের এক নম্বর অগ্রাধিকার হচ্ছে , আমেরিকান জনগণের সুরক্ষা সাধন করা এবং সন্ত্রাসী চক্রজালকে ধাওয়া করা। তিনি বলেন আল ক্বায়দা এবং ইসলামিক স্টেট গোষ্ঠি উভয়ই যুক্তরাষ্ট্রের জন্য হুমকি সৃষ্টি করেছে। তবে তিনি তাদেরকে সতর্ক করে দেন যারা মনে করছে বিশ্ব তৃতীয় যুদ্ধের দিকে এগুচ্ছে।

তিনি বলেন , ট্রাকের পেছনে একদল যোদ্ধা এবং বিকৃত মনের অধিকারী যারা তাদের ফ্ল্যাটে কিংবা গ্যারাজে বসে ষড়যন্ত্র করছে তারা অসামরিক লোকদের জন্য প্রচন্ড বিপদের কারণ এবং তাদেরকে থামাতেই হবে। তবে এরা আমাদের জাতীয় অস্তিত্বের প্রতি হুমিক নয়।

ওবামা ইসলামিক স্টেটের আরেকটি নাম ব্যবহার করে বলেন , “ সে রকম কাহিনীই আইসিল শোনাতে চায় । তারা তাদের দলে লোক ভর্তির জন্য সে রকম অপপ্রচার চালায় । আমরা বেশি গুরুত্ব দিয়ে তাদেরকে আরও বৃদ্ধি করতে চাই না। এরকম মিথ্যা কথা যে আইসিল হচ্ছে বিশ্বের অন্যতম বৃহত্তম একটি ধর্মের প্রতিনিধি , আমরা এই লড়াইয়ে আমাদের গুরুত্বপূর্ণ মিত্রদের দূরে ঠেলে দিতে পারি না”।

ওবামা তাঁর বৈদেশিক নীতির অন্যান্য সাফল্যের উদাহরণ ও তুলে ধরেন যার মধ্যে রয়েছে পশ্চিম আফ্রিকায় ইবোলার প্রসার রোধ করা , ব্যাপক ট্রান্স প্যাসিফিক পার্টনার শীপ বানিজ্য চুক্তি সম্পাদন , কিউবার সঙ্গে কুটনৈতিক সম্পর্কের সূচনা এবং ইরানের সঙ্গে পারমানবিক চুক্তি সম্পাদন।

XS
SM
MD
LG