অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটনের বিষয় অলিম্পিক গেমস ও ডোপিং বিতর্ক। বিশ্ব ক্রিড়ার সর্ববৃহৎ আসর, অলিম্পিকে এবার ডোপ বিতর্কে পড়েছে গোটা অ্যাথলেটিকস দুনিয়া।

ব্রাজিলের রিওতে চলমান এই অলিম্পিকের আগে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে দাবি করা হয়, ২০১৪ সালের সোচি শীতকালীন অলিম্পিকে রাশিয়ার ১৫ জন পদকজয়ী অ্যাথলেটই ডোপ নিয়েছিলেন। এবং বলা হয়, রাশিয়ান অ্যাথলেটদের ডোপ নেওয়ার ব্যাপারে রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা করা হয়।

নিউইয়র্ক টাইমসের সেই প্রতিবেদনে কেনিয়ার অ্যাথলেটদের ডোপ পাপের কথাও তুলে ধরা হয়। এসব বিতর্কের কারনে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি রিও অলিম্পিকের আগেই সব অ্যাথলেটকে ডোপ পরীক্ষার পরই অংশগ্রহণের ছাড়পত্র দেয়ার নিয়ম করে।

ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত রিও অলিম্পিক গেমসের আগে ডোপ বিতর্কে পড়ে ভারতীয় ক্রীড়াঙ্গনও। যেখানে ডোপ টেস্টে পজিটিভ হয় বেশ কয়েকজন অ্যাথলেটের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ১২ টায় মিস্টার ইউনুস অলিম্পিকের মশাল রিলেতে অংশ নেন। তিনি অলিম্পিকের মশাল হাতে নিয়ে প্রায় দুশ মিটার হেঁটে যান। তিনিই প্রথম কোন বাংলাদেশী যিনি অলিম্পিকের মশাল বহন করলেন।

এবারের আসরে বাংলাদেশের হয়ে একমাত্র খেলোয়াড় হিসেবে গলফার সিদ্দিকুর রহমান ওয়াইল্ড কার্ড ছাড়া খেলার সুযোগ পেয়েছেন। তাই এই ইভেন্টে সিদ্দিকুরের কাছে প্রত্যাশাও অনেক। অলিম্পিকে বাংলাদেশের অন্যরা হলেন, দেশসেরা সাঁতারু মাহফিজুর রহমান সাগর ও সোনিয়া আক্তার টুম্পা। শ্যুটিংয়ে কমনওয়েলথ গেমসের রূপাজয়ী আবদুল্লাহ হেল বাকি আশার আলো দেখাচ্ছেন। আরচ্যারিতে রয়েছেন শ্যামলী রায়। আরও রয়েছেন দেশের দ্রুততম মানব-মানবী স্প্রিন্টার মেজবাহ আহমেদ ও শিরিন আক্তার।

এইসব বিষয় নিয়ে আলোচনা করতে আমাদের সঙ্গে টেলিফোনে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রখ্যাত ক্রীড়া সাংবাদিক চ্যানেল ২৪ এর ক্রীড়া সম্পাদক দিলু খন্দকার, ভারতের নামকরা ক্রীড়া সাংবাদিক জয়ন্ত চক্রবর্তী, বাংলাদেশের প্রথম অলিম্পকে অংশগ্রহণকারী দৌড়বিদ সাইদুর রহমান ডন এবং যোগ দিয়েছেন ব্রাজিলের রিওতে সরাসরি অলিম্পিকের খবর সংগ্রহকারী কালের কন্ঠের ক্রীড়া সম্পাদক সাইদুজ্জামান।


XS
SM
MD
LG